দুপুর ২:১১,   বৃহস্পতিবার,   ১৪ই নভেম্বর, ২০১৯ ইং,   ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ,   ১৬ই রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

জাতীয় চলচ্চিত্র পুরস্কার : শ্রেষ্ঠ গীতিকার সুনামগঞ্জের সেজুল হোসেন

স্টাফ রিপোর্টার :
অবশেষে সব অপেক্ষার অবসান ঘটলো। এলো জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ঘোষণা। তথ্য মন্ত্রণালয় ২০১৭ ও ২০১৮ সালের পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে আজ ৭ নভেম্বর। জানা গেল বিগত দুই বছরে চলচ্চিত্রে বিভিন্ন বিভাগে সেরাদের নাম। এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মধ্যে সেরা গীতিকার গীতিকার হয়েছেন সুনামগঞ্জের সন্তান সেজুল হোসেন। তিনি ২০১৭ সালের হাসিবুর রেজা কল্লোল পরিচালিত ‘সত্তা’ চলচ্চিত্রে “না জানি কোন অপরাধে” গানের গীতিকার হিসেবে বাংলাদেশ চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।
এব্যাপারে গীতিকার সেজুল হোসেন তার ফেইসবুক পেইজে লিখেন, আম্মাকে দেখতে মন চাইলো খুব। ভোর রাতে ট্রেনে চড়ে বসেছি। এখনো পথে। খবর এলো আপনাদের গান ‘না জানি কোন অপরাধে’র জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৭ এর শ্রেষ্ঠ গীতিকারের নামটা আমার। আমি নিতান্তই ছোট মানুষ, সামান্য মানুষ, অনেকদিন পর কাকতালীয় ভাবে একটা বড়ো খুশির খবর নিয়ে যাচ্ছি মায়ের কাছে। আমি ছাড়া কেউ নাই আমার দুখের পরিজন/আমারে পুড়াইতে তোমার এতো আয়োজন।’ এই গানের বক্তব্য আমার হয়েও যেমন আপনাদের, ‘গীতিকার ক্যাটাগরিতে’ পুরস্কারের সরকারি ঘোষণার আনন্দটাও আমার হয়েও আপনাদের। আপনারা হৃদয়ের কান দিয়ে গান শুনেন বলেই এই গানের কথায় অস্থিত্বের বিপন্নতা টের পেয়েছেন আর নানারকম সংশ্লিষ্টতার ফাঁদে পড়ে, নানাবিধ অভিঘাতের যাপন যন্ত্রণায়, শ্বাসকষ্টের মধ্যে থেকেও মনে মনে প্রশ্ন জারি রেখেছেন- ‘মায়া ঘেরা ভবের জালে আমায় কইরা বন্দি/না জানি কী করছো উদ্দেশ, কিবা করছো ফন্দি।’
তিনি আরো লিখেন, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৭ সেরা গায়িকা ও সেরা সঙ্গীত পরিচালক মনোনীত হওয়ায়, অভিনন্দন জানাই গানটির কণ্ঠশিল্পী মমতাজ আপা ও বাপ্পা দাকেও। অভিনন্দন জানাই সত্তা চলচ্চিত্রের পরিচালক, প্রযোজক। সিনেমাটি না বানালে, গানটি হয়তো এই পুরস্কারের জন্য প্রাসঙ্গিক হতো না, পৌছতোনা কোটি কোটি মানুষের হৃদয়ের কান পর্যন্ত।
উল্লেখ্য, সেজুল হোসেন সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার নুরপুর গ্রামের সন্তান। ২০০০ সাল থেকেই তিনি সাহিত্যের ছোট কাগজে লেখা শুরু করে। তার এখন পর্যন্ত ৪ টি গ্রন্থ প্রকাশিত হয়েছে, তাছাড়া তার প্রকাশিত শতাধিক গান রয়েছে। এছাড়া সেজুল হোসেন নির্মাণ করেছেন সরকারি বেসরকারি উন্নয়ন তথ্যচিত্র এবং বর্তমানে কাজ করছেন বেসরকারি টেলিভিশন এটিএন নিউজে।