দুপুর ২:৫৯,   বৃহস্পতিবার,   ১৪ই নভেম্বর, ২০১৯ ইং,   ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ,   ১৬ই রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

ধর্মপাশায় বন্ধ হচ্ছে না অবৈধভাবে সার বিক্রি

ধর্মপাশা প্রতিনিধি :
সুনামগঞ্জের ধর্মপাশায় অবৈধভাবে সার বিক্রি বন্ধ করতে পারেনি প্রশাসন। উপজেলার সেলবরষ ইউনিয়নের জন্য নিযুক্ত বিসিআইসি অনুমোদিত সার ডিলার মেসার্স আনোয়ার এন্টারপ্রাইজ দীর্ঘ বছর ধরে নীতিমালা লঙ্ঘন করে নিজ ইউনিয়নের বাইরে সার বিক্রি করে আসছেন। সংশ্লিষ্ট ইউনিয়নে ডিলারশীপ স্থানান্তরের দাবিতে সেলবরষ ইউনিয়নের কৃষকেরা গত রবিবার মানববন্ধন করেছে। কিন্তু গত বুধবার সকাল ১১টায় উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভায় মেসার্স আনোয়ার এন্টারপ্রাইজকে নিজ ইউনিয়নের বাইরে সার বিক্রি করার জন্য অনুমতি দেওয়া হয়েছে।
সার ডিলার নিয়োগ ও সার বিতরণ সংক্রান্ত সমন্বিত নীতিমালা ২০০৯ অনুযায়ী নিজ ইউনিয়নে স্থায়ীভাবে গুদাম ঘর নিয়ে বিক্রয় কেন্দ্র স্থাপন করে সার বিক্রির কথা থাকলেও মেসার্স আনোয়ার এন্টারপ্রাইজের মালিক আনোয়ার হোসেন দীর্ঘ বছর ধরে নিজ ইউনিয়নের বাইরে উপজেলা সদর বাজারে সার বিক্রি করছেন। এছাড়াও তিনি সম্প্রতি সেলবরষ ইউনিয়নের আহম্মদপুর বাজারে ঘর ভাড়া নিয়ে নামেমাত্র একটি বিক্রিয় কেন্দ্র স্থাপন করেছেন। ওই ডিলারশিপ স্থায়ীভাবে সেলবরষ ইউনিয়নে স্থানান্তরের দাবিতে গত রোববার সেলবরষ ইউনিয়নের কৃষক ও জনসাধারণ মানববন্ধন কর্মসূচিও পালন করেছে। গত সপ্তাহে উপজেলা নির্বাহী কর্মকর্তা ওই ডিলারকে উপজেলা সদরে সার বিক্রি বন্ধ করার নির্দেশ দিলেও ডিলার আনোয়ার হোসেন কর্ণপাত করেননি।
উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ওবায়দুর রহমান বলেন, অন্য ইউনিয়নের চারজন ডিলার সদরে আসার জন্য আবেদন জানিয়েছেন। দ্রুত ওই ডিলারদের সাথে সভা করা করে সিদ্ধান্ত নেওয়া হবে। ততদিন পর্যন্ত মেসার্স আনোয়ার এন্টারপ্রাইজকে সংশ্লিষ্ট কমিটির সদস্যদের মতামতের ভিত্তিতে উপজেলা সদর ও আহম্মদপুর বাজারের গুদাম থেকে সার বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।