রাত ১২:২১,   শুক্রবার,   ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ,   ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

মরমিকবি গিয়াসউদ্দিন আহমদ লোকউৎসব মঙ্গলবার

ডেস্ক নিউজ :
‘কান্দিস না আমার দায়’ গানের গীতিকার, সিলেট তথা দেশের স্বনামধন্য মরমিকবি গিয়াসউদ্দিন আহমদ স্মরণে প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে লোকউৎসব
মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা ছয়টায় সুনামগঞ্জের ছাতকের গোবিন্দগঞ্জের বালুর মাঠে উৎসবের উদ্বোধন করবেন একুশে পদকপ্রাপ্ত লোকসংগীতশিল্পী সুষমা দাশ। উদ্বোধনী পর্বে দেশের প্রখ্যাত লোকসংগীত গবেষক ও ব্যক্তিত্বরা উপস্থিত থাকবেন। এরপর রাতব্যাপী গানের আয়োজন থাকবে।
গানের আয়োজনে প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন, শিল্পী সেলিম চৌধুরী, কৃষ্ণকলি, আশিক, হিমাংশু বিশ্বাস ও জামাল উদ্দিন হাসান বান্না, বাউল আবদুর রহমান, বাউল কালা মিয়া, বাউল বিরহী কালা মিয়া, বাউল সিরাজ উদ্দিন, বাউল বশিরউদ্দিন সরকার, বাউল সূর্যলাল, শিল্পী লাভলী দেব, শামীম আহমদ, পংকজ, প্রদীপ মল্লিক, তন্বি দেব, বাউল শাহীনূর আলম সরকার, শিল্পী সুপ্রিয়া দেব, অন্তরা বিশ্বাস ও লিংকন দাসসহ সিলেট ও দেশের বরেণ্য বাউল-শিল্পীরা অংশ নেবেন।
মরমিকবি গিয়াসউদ্দিন আহমদ লোকউৎসব উদযাপন পর্ষদের আহবায়ক ও সদস্যসচিব মো. মহী উদ্দিন সংগীতানুরাগীদের উৎসবে অংশ নেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন।
আয়েজকরা জানিয়েছেন, গানের পাশাপাশি প্রয়াত গীতিকারকে নিয়ে আলোচনা সভা এবং প্রকাশনাসংস্থা বাতিঘর থেকে প্রকাশিত লোকসংস্কৃতি গবেষক সুমনকুমার দাশ সংকলিত গীতিকারের গানের সংকলন ‘মরিলে কান্দিস না আমার দায় : গিয়াসউদ্দিন আহমদের নির্বাচিত গান’ বইয়ের মোড়ক উন্মোচনও হবে। এ ছাড়া উৎসবে রক্তদান কর্মসূচি ও চক্ষুশিবিরেরও আয়োজন করা হয়েছে।