সন্ধ্যা ৭:০৭,   বৃহস্পতিবার,   ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ,   ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ,   ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন সুনামগঞ্জের ডা. উবায়দুল কবীর চৌধুরী

স্টাফ রিপোর্টার :
জাতীয় পর্যায়ের গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ২০২০ সালের স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ৯ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান। কৃতিত্বপূর্ণ এ পুরস্কারের তালিকায় রয়েছেন- সুনামগঞ্জের অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী।
বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়েছে। এবার প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার পাচ্ছে ভারতেশ্বরী হোমস।
গোলাম দস্তগীর গাজী এবং ফেরদৌসী মজুমদার ছাড়াও পুরস্কারের জন্য মনোনীত বাকিরা হলেন- মরহুম কমান্ডার (অব.) আবদুর রউফ, মরহুম মুহম্মদ আনোয়ার পাশা, আজিজুর রহমান, অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী, অধ্যাপক ডা. এ কে এম এ মুক্তাদির, মুক্তিযোদ্ধা এস এম রইজ উদ্দিন আহম্মদ এবং কালীপদ দাস।
এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার। ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে সরকার।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্বাধীনতা পুরস্কার দেবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
স্বাধীনতা পুরস্কারপ্রাপ্তদের পাঁচ লাখ টাকা, ১৮ ক্যারেট মানের ৫০ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা, ও একটি সম্মাননাপত্র দেয়া হবে। যদিও পূর্বে অর্থের পরিমাণ ছিল ৩ লাখ টাকা। এবার থেকে অর্থের পরিমাণ ২ লাখ টাকা বাড়ানো হয়েছে।
স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্ষেত্রে এবার চার জন স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন। এদের মধ্যে রয়েছেন- বস্ত্র ও পাটমন্ত্রী এবং সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক), মরহুম কমান্ডার (অব.) আব্দুর রউফ, মরহুম মুহম্মদ আনোয়ার পাশা ও আজিজুর রহমান।
অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী ও অধ্যাপক ডা. এ কে এম এ মুক্তাদির এবার চিকিৎসাবিদ্যায় স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন।
সাহিত্যে স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন মুক্তিযোদ্ধা এস এম রইজ উদ্দিন আহম্মদ। লেখক কালীপদ দাস এবং নাট্য ব্যক্তিত্ব ও অভিনেত্রী ফেরদৌসী মজুমদার সংস্কৃতি ক্যাটাগরিতে স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন।

প্রসঙ্গত, ডা. মো. উবায়দুল কবীর চৌধুর ‘র বাড়ি সুনামগঞ্জের দিরাই উপজেলার ভাটিপাড়া গ্রামে।