রাত ১:১১,   বৃহস্পতিবার,   ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

করোনাভাইরাসের গল্প শিশু নাফিসা’র চিত্রে!

আবির হাসান-মানিক :
প্রাণঘাতি করোনাভাইরাস (কোভিড-১৯) এর সংক্রমণ থেকে রক্ষায় পরিবারের সাথে শিশুরাও এখন চার দেয়ালের ভেতর বন্দি। বিদ্যালয়ে যাওয়া, মুক্তবাতাসে খেলাধুলা এমনকি পাশের বাসা বাড়ির বন্ধুদের সাথে মেলামেশাও বন্ধ হয়ে পড়েছে।
টেলিভিশন, মুঠোফোনসহ সর্বত্রই ভেসে ওঠছে প্রাণঘাতি করোনা ভাইরাস নামটি। হঠাৎ করে বন্দীজীবন-যাপন শিশুদের মনোসামাজিক জগতে গভীর প্রভাব ফেলেছে। এ কারণে শিশুর সাধারণ কাজেও উঠে আসছে করোনা ভাইরাস ও এ থেকে নিজেকে রক্ষার বার্তা।
সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সোহালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্রী নাফিসা হোসেনের আঁকা ছবিতে আমরা এমনটিই দেখতে পাওয়া যাচ্ছে।
শিশুটির মা পারভীন বলেন, হঠাৎ করেই পরিবারের সবাই ঘরে আবদ্ধ। টেলিভিশনসহ সকল আলোচনায় ওঠে আসছে করোনা ভাইরাস ও এর সংক্রমণ থেকে রক্ষায় উপায়। নিজেরাও এ চর্চা করছি। সঙ্গত কারণেই শিশুদের মস্তিস্কে এ বিষয়টির প্রভাব পড়েছে।
তাহিরপুর উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা বিপ্লব সরকার বলেন, আসলে হঠাৎ করেই প্রতিটি শিশুর লেখাপড়া , খেলাধুলাসহ সার্বিক জীবনযাপন পুরোপুরি বদলে গেছে। এর প্রভাব পড়েছে তার মনোজগতেও। পিতা-মাতার উচিত হবে শিশুকে বেশি করে সময় দিয়ে তার মানসিক অবস্থা সুস্থ রাখা ও লেখাপড়ার ঘাটতি পুষিয়ে নেওয়া।