বিকাল ৩:৪৬,   শনিবার,   ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

কৃষক হত্যা দিবসে কৃষকলীগের আলোচনা সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার :
‘কৃষক বাঁচাও, দেশ বাঁচাও’ স্লোগানে সুনামগঞ্জ জেলা কৃষক লীগের আয়োজনে ‘কৃষক হত্যা দিবস’ পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে রোববার (১৫ মার্চ) দুপুরে শহরের ডিএস রোডের আব্দুল মজিদ প্লাজার জেলা কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা কৃষক লীগের আহ্বায়ক আবদুল কাদির শান্তি মিয়ার সভাপতিত্বে ও সদস্য সচিব বিন্দু তালুকদারের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য দেন, জেলা কৃষক লীগের সিনিয়র সদস্য মঈনুল হক, সামছুল হক, মনোয়ারা খাতুন, নজরুল ইসলাম, জালাল মিয়া, মেহেদী হাসান চৌধুরী রাসেল, রফিকুল ইসলাম কালা মিয়া, সালমা আক্তার চৌধুরী, খসরু ওয়াহিদ চৌধুরী, মো. আনোয়ারুল হক, জুলহাস মল্লিক, আছমা আক্তার, তাজুল ইসলাম, সদর উপজেলা কৃষক লীগের সদস্য সচিব মুহিবুর রহমান মুহিব প্রমুখ।
আলোচনা সভায় উপস্থিত ছিলেন, সদর উপজেলার মোহনপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হেমন্ত তালুকদার, সদর উপজেলা কৃষক লীগের সদস্য মেহেদী হাসান লিটন, কৃষক লীগ নেতা গোলাম কিবরিয়া, সাইফুল ইসলাম সাইফ, সুব্রত কুমার কর, রাহিদুল হক রাহি, রাজু আহমেদ প্রমুখ।
সভায় বক্তারা বলেন, বিএনপি সরকারের আমলে সারের দাবিতে পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছিলেন ১৮ জন নিরীহ কৃষক। কিন্তু এখন কৃষকদের সারের জন্য আর আন্দোলন করতে হয় না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন কৃষি ও কৃষকবান্ধব সরকারের পক্ষ থেকে লাখ লাখ কৃষককে বিনামূল্যে সার-বীজ ও কৃষি উপকরণ দেয়া হচ্ছে। কৃষিখাতে সরকার প্রতিবছর কোটি কোটি টাকা ভর্তুকি দিচ্ছে।
প্রসঙ্গত, বিএনপি সরকারের আমলে ১৯৯৫ সালের ১৫ মার্চ সার, তেল, কীটনাশক ও কৃষিপণ্যের দাবিতে আন্দোলন করা ১৮ জন কৃষককে গুলি করে হত্যা করা হয়েছিল। পরবর্তী সময়ে বাংলাদেশ আওয়ামী লীগ ১৫ মার্চকে ‘কৃষক হত্যা দিবস’ হিসেবে ঘোষণা করে।