সকাল ১০:৩৮,   সোমবার,   ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ছাতকে ভুয়া নিউজ প্রচার, পুলিশ তদন্ত কেন্দ্রে জিডি

ছাতক প্রতিনিধি :
ছাতকে ভুয়া পেজ ও ফেসবুক আইডি এখন মারাত্মক ব্যাধিতে পরিণত হয়েছে। প্রযুক্তির কল্যাণে একদল বখাটে তাদের নাম-পরিচয় গোপন রেখে বিভিন্ন ছদ্মনাম ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমকে দিনের পর দিন কলুষিত করে যাচ্ছে। জাউয়া বাজার অঞ্চলেও ইদানীং তাদের দৌরাত্ম্য পরিলক্ষিত হচ্ছে।
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে এরকম একটি ভুয়া পেইজ ও একটি ফেইক ফেইসবুক আইডির বিরুদ্ধে জাউয়া বাজার এলাকার একজন কলেজ ছাত্রীকে নিয়ে চরম মিথ্যাচার ও বাজে মন্তব্যের অভিযোগ পাওয়া গেছে। জানা যায়, ‘দৈনিক জাউয়াবাজার প্রতিদিন’ নামের একটি ভুয়া নিউজ পেইজ এবং ‘জাউয়ার সমাচার পত্রিকা’ নামের একটি ফেইক ফেইসবুক আইডি থেকে জাউয়া বাজার ইউনিয়নের একটি আদর্শ পরিবারের সভ্য, ভদ্র, কলেজ পড়ুয়া এক ছাত্রীর নাম ও ছবি ব্যবহার করে সামাজিকভাবে তাকে ও তার পরিবারকে হেয়প্রতিপন্ন করার লক্ষ্যে একটি অসাধু মহল বিভিন্ন অপপ্রচার চালিয়ে যাচ্ছে।
ভুক্তভোগী মেয়েটির ভাই তার বোনের ও পরিবারের মানসম্মান বিনষ্টের অভিযোগ এনে উল্লেখিত পেইজ ও আইডির বিরুদ্ধে জাউয়া বাজার পুলিশ তদন্ত কেন্দ্রে একটি সাধারণ ডায়েরী (নং-৪২৪) করেছেন।
এ ব্যাপারে ওই ছাত্রীর জানান, তার পরিবার একটি মুসলিম সম্ভ্রান্ত পরিবার। একটি ফেইসবুক পেইজ ও আইডি দিয়ে কে বা কারা তার বোনকে জড়িয়ে এবং ছবি ব্যবহার করে নানা অপপ্রচার চালিয়ে যাচ্ছে। এতে তার পরিবারের মানসম্মান ক্ষুন্ন সহ বোনের লেখাপড়ায় ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। তিনি এসকল বখাটেদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়েছেন। জাউয়াবাজার পুলিশ তদন্ত কেন্দ্রের এসআই এহতেশাম তালুকদার জিডির বিষয়টি স্বীকার করে জানান, এসব নোংরামির সাথে জড়িতদের খুঁজে বের করতে পুলিশ প্রচেষ্টা চালাচ্ছে।
এদিকে ছাতক শহরেও একটি মহল মোছাঃতানিয়া জান্নাত নামের একটি ফেইক ফেইসবুক আইডি থেকে সম্মানিত মানুষদের নামে মানহানিকর অপপ্রচার চালিয়ে যাচ্ছে। এতে বিস্মিত হয়েছেন ছাতকের রাজনৈতিক ও ব্যবসায়িক নেতৃবৃন্দ। উন্নত তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এ ফেইক ফেইসবুক আইডি ব্যবহারকারীদের চিহ্নিত করে আইনি ব্যবস্থা গ্রহনের দাবিও জানানো হয়। এ ফেইক আইডির বিরুদ্ধে ছাতক থানায় একটি জিডি ও করা হয়েছে