রাত ১০:২৫,   রবিবার,   ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ধর্মপাশায় গণপাঠাগার চালুর দাবিতে মানববন্ধন


ধর্মপাশা প্রতিনিধি :
দীর্ঘ ১২ বছর ধরে তালাবন্ধ থাকা সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলা গণপাঠাগারটি চালুর দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (৫ অক্টোবর) সকাল ১১ টায় গণপাঠাগার সংলগ্ন সড়কে বিশ্ববিদ্যালয় ও কলেজ পড়–য়া স্থানীয় শিক্ষার্থীরা এ মানববন্ধনের আয়োজন করে। এতে অর্ধশত শিক্ষার্থী অংশগ্রহণ করে।
মানববন্ধনে বক্তব্য দেন, গৌতম তালুকদার, আসিফ আহমেদ, রিফাত, সজীব তালুকদার, মারুফুল ইসলাম ফারাবী।
২০০৮ সালের ১০ মার্চ এ গণপাঠাগারের আট শতাধিক মূল্যবান বই ও আসবাবপত্র দুর্বৃত্তরা চুরি করে নিয়ে যায়। এর আগে ২০০৪ সালের ভয়াবহ বন্যায় গণপাঠাগারের ভবনের ভেতরে পানি ঢুকে বই ও আসবাবপত্রের ব্যাপক ক্ষতি হয়েছিল। এরপর ২০০৭ সালের প্রথমদিকে প্রশাসন বই ও আসবাবপত্র সংগ্রহ করে এটি ফের চালু করে।
পরে তা আবার বন্ধ গেলে ২০১৩ সালে পাঠাগারটি পুনরায় চালুর দাবিতে ফেসবুকে একটি গ্রুপের মাধ্যমে প্রচারণা শুরু করে ‘সচেতন ছাত্র সমাজ’ নামের একটি সংগঠন। তারা গণপাঠাগার চালুর দাবিতে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি দিয়ে কর্মসূচি শুরু করে।
পরে একই বছরের ১১ ডিসেম্বর মানববন্ধন কর্মসূচিও পালন করে। এসব কর্মসূচির সাথে সংহতি প্রকাশ করে আরও কিছু স্থানীয় সংগঠন। প্রশাসন আবারও সেটি খুলে দেওয়ার ব্যবস্থা করে। কিন্তু কিছুদিন যেতে না যেতেই দায়িত্বপ্রাপ্তদের অবহেলায় আবারও তালা ঝুলে পাঠাগারে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনতাসির হাসান বলেন, ‘গণপাঠাগারটি খুলে দিতে আমাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ইতোমধ্য বই অর্ডার করা হয়েছে, তৈরি করা হয়েছে বুকশেলফ। দ্রুত সময়ের মধ্যে পাঠাগারটি চালু করা হবে।’