বিকাল ৪:২৫,   শনিবার,   ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

বোরোতে ৬ লাখ টন ধান, সাড়ে ১১ লাখ টন চাল কিনবে সরকার

নিউজ সুনামগঞ্জ ডেস্ক :
চলতি বোরো মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে ৬ লাখ টন ধান ও সাড়ে ১১ লাখ চাল (আতপ ও সিদ্ধ) কিনবে সরকার। এরমধ্যে মিলারদের কাছ থেকে ৩৬ টাকা কেজি দরে ১০ লাখ টন চাল, ৩৫ টাকা কেজি দরে দেড় লাখ টন আতপ চাল এবং কৃষকদের কাছ থেকে ২৬ টাকা কেজি দরে ধান কেনা হবে।
বোরো সংগ্রহের এই লক্ষ্যমাত্রা ও দাম নির্ধারণ করে ২ এপ্রিল খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিট থেকে খাদ্য অধিদফতরের মহাপরিচালকের কাছে চিঠি পাঠানো হয়েছে।
সরকারি খাদ্য গুদামে মজুত গড়ে তোলার জন্য খাদ্যশস্য সংগ্রহের কাজ খাদ্য অধিদফতরই করে থাকে। সরকারি মজুতের বড় অংশটিই আসে বোরো থেকে।
বোরো ধান আগামী ২৬ এপ্রিল থেকে এবং চাল ৭ থেকে সংগ্রহ শুরু হবে। সংগ্রহ শেষ হবে ৩১ আগস্ট।
সাধারণত খাদ্যমন্ত্রীর নেতৃত্বে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় বোরো সংগ্রহের লক্ষ্যমাত্রা ও সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়। এই কমিটিতে অর্থ, বাণিজ্য, কৃষিসহ বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবরা সদস্য হিসেবে রয়েছেন। কিন্তু করোনা পরিস্থিতির কারণে কমিটির সেই সভা হয়নি।
এ বিষয়ে খাদ্য সচিব মোছাম্মৎ নাজমানারা খানুম বলেন, ‘এই পরিস্থিতিতে মিটিং করা সম্ভব নয়। আমরা নিজেদের মধ্যে আলোচনা করে বোরো সংগ্রহের বিষয়গুলো ঠিক করে নিয়েছি।’
একই সঙ্গে অভ্যন্তরীণ বাজার থেকে ৭৫ হাজার টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রাও নির্ধারণ করা হয়েছে। ২৮ টাকা কেজি দরে এই গম সংগ্রহ করা হবে। ১৫ এপ্রিল শুরু হয়ে ৩০ জুন পর্যন্ত গম সংগ্রহ চলবে।
গত বোরো মৌসুমে ৪ লাখ টন ধান ও ১৪ লাখ টন চাল সংগ্রহ করছিল সরকার। সংগ্রহ মূল্য একই ছিল।