রাত ১২:৩৮,   বৃহস্পতিবার,   ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

রাজনৈতিক দলে নারীদের অন্তর্ভুক্তি নিশ্চিতে তাহিরপুরে মানববন্ধন


তাহিরপুর প্রতিনিধি :
বিভিন্ন রাজনৈতিক দলে নারীদের যথাযথ অন্তর্ভুক্তি নিশ্চিতকরণের দাবিতে সুনামগঞ্জের তাহিরপুরে মানবন্ধন কর্মসূচি ও স্মারকলিপি প্রদান করা হয়েছে।
বৃহস্পতিবার (৫ নভেম্বর) সকালে তাহিরপুর উপজেলা পরিষদ প্রাঙ্গণে তাহিরপুর উপজেলা নারী উন্নয়ন ফোরাম এর আয়োজনে ও নারীর ক্ষমতায়নে প্রকল্প অপরাজিতা’র সহযোগিতায় গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী সকল রাজনৈতিক দলের সকল পর্যায়ের কমিটিতে ৩৩% নারী নিশ্চিতকরণের দাবিতে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।
উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি নারী ভাইস চেয়ারম্যান খালেদা আক্তারের সভাপতিত্বে ও নারীনেত্রী ইউপি সদস্য কামরুন নাহারের সঞ্চালনায় মানববন্ধনে ধারণাপত্র পাঠ করেন নারী উন্নয়ন ফোরামের সদস্য মল্লিকা খাতুন।
এ সময় বক্তব্য দেন, নারী উন্নয়ন ফোরাম ও স্থানীয় ইউপি সদস্য সুষমা জাম্বিল, হোসনে আরা বেগম, মনোয়ারা বেগম, নিলুফা ইয়াসমিন, সালমা আক্তার, বিউটি আক্তার, নারীনেত্রী আইরিন বেগম, রেবা আক্তার প্রমুখ। উপস্থিত ছিলেন প্রিপ ট্রাস্ট এর অপরাজিতা প্রকল্পের তাহিরপুর উপজেলা সমন্বয়কারী মাহবুব আলম।
মানববন্ধনে বক্তারা বলেন, নির্বাচন কমিশনে বিভিন্ন রাজনৈতিক দলসমূহের নিবন্ধন সংক্রান্ত আইন ২০২০ প্রণয়নের কাজ চলমান রয়েছে। যেখানে কমিটিসমূহে ৩৩% নারীর প্রতিনিধিত্ব থাকার বিধান রাখা হলেও এক্ষেত্রে কোনো সময়সীমা বেঁধে দেওয়া হয়নি।
শেষে উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা নির্বাচন অফিস, উপজেলা আওয়ামী লীগ ও উপজেলা প্রেসক্লাবের সভাপতি বরাবরে গণপ্রতিনিধিত্ব আদেশের দিকনির্দেশনা অনুসারে বিভিন্ন রাজনৈতিক দলের সকল পর্যায়ের কমিটিতে কমপক্ষে ৩৩% আসনে নারীদের অন্তর্ভুক্ত করার শর্ত পূরণের জন্য সংশ্লিষ্ট নতুন আইনে নির্দিষ্ট সময়সীমা যেন বেঁধে দেওয়া হয় এ দাবি জানিয়ে স্মারকলিপি প্রদান করা হয়।