সকাল ১০:৫৯,   সোমবার,   ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

রিপোর্টার্স ইউনিটির উদ্যেগে বুদ্ধিজীবী দিবসের আলোচনা

স্টাফ রিপোর্টার:

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রিপোর্টার্স ইউনিটির উদৌগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৪ ডিসেম্বর) বিকেলে পৌর মার্কেটস্হ রিপোর্টার্স ইউনিটির কার্যালয়ে এ আলোচনা সভা হয়।

রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক এমরানুল হক চৌধুরী’র পরিচালনায় ও সভাপতি লতিফুর রহমান রাজু’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সুনামগঞ্জের পুলিশ সুপার মিজানুর রহমান।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও প্রযুক্তি) জসীম উদ্দিন। এ ছাড়াও বক্তব্য রাখেন রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান পীর, সাংবাদিক সেলিম আহমদ প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছে জাতিকে মেধা শূন্য করতে একই সাথে অর্থনৈতিক ভাবে করা ছিল লক্ষ। মুক্তিযোদ্বারা দেশ স্বাধীন করে দিয়েছেন। কিন্তু অর্থনৈতিক মুক্তি আনা সম্ভব হয় নি। তাই নিশ্চিত পরাজয় জেনে তারা সকল বুদ্ধিজীবীদের হত্যা করা হয়। অর্থ উপার্জন করতে হলে অস্ত্রের জোরে কোনও কিছু সম্ভব হয় না বিদ্যা বুদ্ধি প্রয়োজন আর সেই বিদ্যা বুদ্ধিকে ধংস্ব করতেই এই কঠিন হত্যাযজ্ঞ চালায় পাক হানাদার বাহিনী। এ থেকে ধীরে ধীরে বাংলাদেশ বের হয়ে আসছে।