বিকাল ৪:৩১,   শনিবার,   ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

লন্ডনে স্কুল-মসজিদ বন্ধ ঘোষণা, সেনাবাহিনী মোতায়েন

নিউজ ডেস্ক :
২০ মার্চ শুক্রবার থেকে ব্রিটেনের সকল স্কুল পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকার ঘোষণ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। স্কুল বন্ধের পাশাপাশি আগামী মে ও জুন মাসে অনুষ্ঠিতব্য নির্ধারিত পরীক্ষাগুলোও স্থগিত বলে ঘোষণা দেওয়া হয়েছে।
বুধবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে তিনি এই ঘোষণা দেন। এই ঘোষণার সময়ই দুর্যোগ মোকাবেলায় লন্ডনের রাস্তায় নামানো হয়েছে ২০ হাজার সেনা সদস্য।
লন্ডনের ৪০টি পাতালরেল স্টেশন বন্ধ করে দেয়া হয়েছে। পাশাপাশি রাতে আন্ডারগ্রাউন্ড বন্ধ থাকবে। সুপার স্টোরগুলো ও ২৪ ঘন্টার পরিবর্তে রাত ১০টা পর্যন্ত চালু রাখা হয়েছে।
পাবলিক বাস ট্রেন চালু থাকলেও তা সীমিত হয়ে আসবে। শুধুমাত্র ডাক্তার নার্স বা সেবা প্রদানকারীদের জন্য এই গণপরিবহন চালু থাকবে।
লন্ডনের মেয়র খুব, খুব জরুরী না হলে নগরবাসীকে গণপরিবহন ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন। এছাড়া অপ্রয়োজনীয় চলাফেরা বন্ধ করতে উপদেশ দেয়া হয়েছে।
বড় বড় মসজিদ, গির্জা বন্ধ করা হচ্ছে। ইতিমধ্যে বিশিষ্ট ওলামায়ে কেরামগণ সম্মিলিত সিদ্ধান্ত নিয়েছেন পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত মসজিদে নামাজ আদায় বন্ধ থাকবে।
বাড়ি ভাড়া ও বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরতদের জন্য ঘোষণা করা হয়েছে প্রণোদনা। এসব পদক্ষেপের মাধ্যমে লন্ডনও লক ডাউনের দিকে যাচ্ছে বলেই ধারণা করছেন সবাই।
উল্লেখ্য, গতকাল মঙ্গলবার পর্যন্ত বৃটেনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ছিলো ৭১। গত ২৪ ঘন্টায় তা বেড়ে ১০৪ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ৯৯ জনই ইংল্যান্ডের। আর পরীক্ষার পর ২ হাজার ৬২৬ জনের মধ্যে করোনার লক্ষণ পজিটিভ পাওয়া গেছে।
এদিকে বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছাড়িয়ে গেছে এবং মৃত্যু হয়েছে প্রায় ৮ হাজার। তবে করোনার সূতিকাগার চীনে আক্রান্ত ও মৃতের সংখ্যা ক্রমশ কমছে।
এভাবে অন্যান্য ইইউ দেশের মত লন্ডনও লক ডাউন করা হবে, যদি বিশেষজ্ঞরা মনে করেন এটাই সংক্রমণ ও মৃত্যু কমিয়ে রাখার একমাত্র পথ হয়, বলেছে ডাউনিং স্ট্রিট সূত্র।