রাত ৩:০১,   সোমবার,   ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সিলেট অঞ্চলের বন্যা নিয়ন্ত্রণে বাংলাদেশ ভারতকে যৌথ উদ্যোগে কাজ করতে হবে- এমপি মানিক

নিউজসুনামগঞ্জ ডেস্ক:
ছাতকের বিভিন্ন স্থানে দিনভর বন্যার্তদের মধ্যে ত্রাণ বিতরণ করেছেন ছাতক-দোয়ারাবাজার আসনের সংসদ সদস্য, সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুহিবুর রহমান মানিক।

সোমবার (১ জুলাই) দিন ব্যাপি ছাতক পৌর সভার সাত নম্বর ওয়ার্ড এবং জাউয়াবাজার ইউনিয়নের কৈতক থেকে সিংচাপইড়,ভাতগাঁও ইউনিয়নসহ বিভিন্ন এলাকার বন্যার্ত মানুষের মধ্যে সরকার এবং ভারতীয় দূতাবাস থেকে প্রাপ্ত ত্রাণ বিতরণ করা হয়।
ত্রাণ বিতরণকালে সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের সঙ্গে ছিলেন ভারতীয় দূতাবাসের সহকারি হাই কমিশনার চন্দ্র শেখর।
এ সময় মুহিবুর রহমান মানিক ভারতীয় দূতাবাসের কর্মকর্তাদের অবহিত করে বলেন, ভারতের মেঘালয়ের বৃষ্টির পানিই আমাদের বন্যার কারণ। পাহাড় থেকে নেমে আসা ঢলের সাথে পলি এবং পাথর এসে আমাদের নদী, হাওর,খালবিল ভরাট হয়ে গেছে। এখন আগের মতো সুরমা, কুশিয়ারায় পানি ধারণের ক্ষমতা নেই। পাহাড়ি পানি এসে বন্যার সৃষ্টি হয়ে ঘর বাড়ি, রাস্তাঘাট প্লাবিত হচ্ছে। তিনি বলেন, পাহাড় থেকে নেমে আসা পাথর উত্তোলনসহ নদী খনন করতে হবে। সিলেট অঞ্চলের বন্যা নিয়ন্ত্রণে বাংলাদেশ ভারতকে যৌথ উদ্যোগে পরিকল্পিত কাজ করতে হবে।
বন্যার্ত মানুষের মধ্যে ত্রাণ বিতরণ প্রসঙ্গে এমপি মানিক বলেন, বিপদ আপদে যে প্রতিবেশী সহযোগিতার হাত বাড়ায়, পাশে দাঁড়ায় সেই হচ্ছে প্রকৃত শুভাকাঙ্ক্ষী। বাংলাদেশের দুর্দিন দুর্বিপাকে সবসময় পাশে দাঁড়িয়ে ভারত প্রকৃত বন্ধুর পরিচয় দিয়েছে। সরকারের পাশাপাশি বেসকারিভাবে ব্যক্তি ও প্রতিষ্ঠান এগিয়ে আসলে অতীতের ন্যায় এবারও আমরা দ্রুত বন্যার ক্ষতি পুষিয়ে উঠতে পারবো।
বিশেষ অতিথির বক্তব্যে ভারতীয় দূতাবাসের সহকারি হাই কমিশনার চন্দ্র শেখর বলেন, ভারত বাংলাদেশের বন্ধুত্বের সম্পর্ক পরিক্ষিত। বাংলাদেশের যেকোনো সমস্যায় ভারত পাশে থেকে কাজ করবে।
এ সময় আরও উপস্থিত ছিলেন ছাতক উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম কিরন,উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম মোস্তফা মুন্না, ভারত হাই কমিশনের দ্বিতীয় সচিব মানস কুমার মুস্তাফি, ছাতক উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক সৈয়দ আহমদ, জাউয়া ডিগ্রি কলেজের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ মণি শংকর ভৌমিক, যুক্তরাজ্য কমিউনিটি নেতা সেলিম সিদ্দিকী, উপজেলা যুবলীগের (ভারপ্রাপ্ত) সভাপতি মুরাদ হোসেন, সাধারণ সম্পাদক, খুরমা উত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিল্লাল আহমদ, আওয়ামী লীগ নেতা জসিম উদ্দিন মাস্টার, জাউয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আখলুস মিয়া, সাংগঠনিক সম্পাদক গৌছুল হক নাঈম। পৃথক ত্রাণ বিতরণে উপস্থিত ছিলেন ছাতক পৌর সভার প্যানেল মেয়র তাপস চৌধুরী, ইশতিয়াক তানভীর প্রমুখ।