দুপুর ১:৩৫,   রবিবার,   ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ২৬শে রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সুনামগঞ্জে আগামীকাল আসবে করোনার ভ্যাকসিন

স্টাফ রিপোর্টার:
মরন ব্যাধি করোনা ভাইরাস (কোভিড-১৯) বিশ্ব যখন করে ফেলেছে টালমাটাল। তখন থেকে প্রায় বিগত এক বছরের গবেষণা শেষে সফল ভাবে বের হয়েছে এই ভাইরাস প্রতিরোধক টিকা বা ভ্যাকসিন। গত কাল ঢাকার কুর্মিটোলা জেনারেল সিনিয়র স্টাফ নার্স রুনু বেরুনিকা কস্তাকে ভ্যাকসিন প্রদানের মাধ্যমে টিকা কর্মসূচীর উদ্বোধন করা হয়। আর ভ্যাকসিন প্রদানের শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এটি জেলা ও উপজেলা পর্যায়ে পাঠাতেও কাজ শুরু হয়ে গেছে।
আগামীকাল (শুক্রবার ২৯ জানুয়ারি) সুনামগঞ্জে প্রথম বারের মত করোনা ভ্যাকসিন আসছে। প্রথম ধাপে সুনামগঞ্জ জেলায় ৮৪ হাজার ভ্যাকসিন আসছে। ভ্যাকসিন রিসিভ করার জন্য ইতি মধ্যে স্বাস্থ্য বিভাগের সমন্বেয়য়ে ৬ সদস্য বিশিষ্ট কমিটি করা হয়েছে। ভ্যাকসিন আসার পর জেলা ইপিআই ভবনের কোল্ডস্টোরে রাখা হবে পরবর্তী নির্দেশনা অনুযায়ী সুনামগঞ্জের অন্য ১০ উপজেলায় পাঠনো হবে সর্তকতার সাথে যাতে ভ্যাকসিন কোনও ভাবে নষ্ট না হয়। আর সুনামগঞ্জে ভ্যাকসিন প্রদান শুরু হতে পারে ৭ বা ৮ই ফেব্রুয়ারি।
আর ভ্যাকসিন নিতে হলে সুরক্ষা অ্যাপের মাধ্যমে রেজিষ্টেশন করতে হবে। এ জন্য ব্যাপক ভাবে প্রচার প্রচারণা চালানো হবে। গ্রাম পর্যায়ে যাদের স্মার্ট ফোন নেই তাদেরকে ইউনিয়ন ডিজিটাল সেন্টারে গিয়ে রেজিষ্টেশন করার জন্য উৎসাহিত করা হবে।
সিভিল সার্জন ডা.শামস উদ্দিন নিউজসুনামগঞ্জ.কমকে জানিয়েছেন,আগামীকাল দুপুরের দিকে সুনামগঞ্জে করোনার ভ্যাকসিন পৌছবে। এ জন্য ৬ সদস্য’র একটি রিসিভ কমিটি করা হয়েছে এই কমিটি ভ্যাকসিন রিসিভ করে যথা স্থানে রাখবেন। সরকারের পরবর্তী নিদের্শনা অনুযায়ী ভ্যাকসিন প্রদান নিশ্চিত করা হবে।