রাত ৯:০১,   শুক্রবার,   ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ,   ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

শুক্রবার শুরু দুই দিন ব্যাপি শাহ আবদুল করিম ‘লোক উৎসব’

স্টাফ রিপোর্টার :
সুনামগঞ্জের দিরাইয়ে বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১০৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে দুইদিনব্যাপী ১৫ তম ‘লোক উৎসব’। বিকাল ৩টায় শাহ আব্দুল করিম’র জন্মভূমি উজান ধল মাঠে এ লোক উৎসবের উদ্বোধন করা হবে।
বাউল সম্রাটের একমাত্র পুত্র শাহ নুরজালালের সভাপতিত্বে দু’দিনব্যাপী আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ, অর্থনীতিবিদ খলিকুজ্জামান, লোকজ গবেষকসহ, জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তারা বক্তব্য রাখবেন।
দুদিনের অনুষ্ঠানমালায় সন্ধ্যার পর থেকে রাতভর পর্যন্ত চলবে করিমগীতি সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশের বিখ্যাত শিল্পীবৃন্দ সঙ্গীত পরিবেশন করবেন।
বাউল সম্রাট শাহ আবদুল করিমের জন্মবার্ষিকী উপলক্ষে তার জীবদ্দশায় ২০০৬ সাল থেকে ধল গ্রামবাসীর উদ্যোগে আনুষ্ঠানিকভাবে শুরু হয় শাহ আব্দুল করিম লোক উৎসব। এটি হচ্ছে ১৫ তম লোক উৎসব।
বাউল সম্রাট পুত্র ও উৎসব আয়োজন কমিটির আহ্বায়ক শাহ নুর জালাল জানান, দুই দিনব্যাপী অনুষ্ঠানে দেশ-বিদেশের অতিথিরা বাউল সম্রাটের জীবন নিয়ে আলোচনা ও দেশের বিখ্যাত শিল্পীরা সংগীত পরিবেশন করবেন। এরই মধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভক্তবৃন্দ এসে পৌঁছে গেছেন।
দিরাই থানা অফিসার ইনচার্জ (ওসি) কে এম নজরুল জানান, পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পুলিশ কন্ট্রোল রুমের মাধ্যমে দু’দিন লোক উৎসবে সার্বিক নিরাপত্তা মনিটরিং করা হবে।