বিকাল ৩:২৬,   শুক্রবার,   ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ,   ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি

চিকিৎসকদের সেবার মানসিকতা নিয়ে কাজ করার আহ্বান জয়া সেনগুপ্তার

দিরাই প্রতিনিধি :

সুনামগঞ্জ-২ আসনের সাংসদ ড. জয়া সেনগুপ্তা এমপি বলেছেন, ৫০ বেডের একটি হাসপাতালে কমপক্ষে ১০ জন চিকিৎসক প্রয়োজন হলেও দেখা যায় কোথাও একজন কোথাও দুজন ডাক্তার রয়েছেন। মফস্বল এলাকায় ডাক্তার থাকতে চান না। তাহলেও মানুষ সেবা কিভাবে পাবে? ডাক্তারদের শহরমুখিতা প্রতিরোধে সরকার উপজেলা পর্যায়ে বহুতল আবাসন সুবিধা সৃষ্টির উদ্যোগ গ্রহণ করেছে।
তিনি আরো বলেন, চিকিৎসা নিয়ে সাধারন মানুষের দূর্ভোগ লাঘবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাসপাতালগুলোতে বায়োমেট্রিক পদ্ধতি চালু করে উপস্থিতি নিশ্চিত করা, নিয়োগের পর একজন চিকিৎসককে কমপক্ষে ১ বছর উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতে থাকাসহ বিভিন্ন নির্দেশনা প্রদান করেছেন, এগুলো নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় কাজ করছে। তিনি বলেন, মানুষের চিকিৎসা সেবাটা নিশ্চিত করা সরকারের এবং মানুষ হিসেবে আমাদের দায়িত্ব। আমার অনুরোধ থাকবে,আপনার যারা এই হাসপাতালে কর্মরত আছেন, বিশেষ করে নতুন যোগদানকৃত যে সকল চিকিৎসকদের ইউনিয়ন পর্যায়ে পোস্টিং হয়েছে, আপনারা সেখানে সেবার মানসিকতা নিয়ে কাজ করুন। আমাদের উপজেলা সদরের সাথে ইউনিয়ন গুলোর যোগাযোগ ব্যবস্থা এখনো অনুন্নত। সাধারণ মানুষকে অনেক কষ্ট করে চিকিৎসা নিতে উপজেলা সদরে আসতে হয়। মানুষের সেবা করাটা কিন্তু সর্বপ্রথম কর্তব্য।
সোমবার দুপুরে দিরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে কমপ্লেক্স প্রাঙ্গনে ৩৯তম বিসিএস এ নিয়োগপ্রাপ্ত নবীন চিকিৎসকদের সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মাহবুবুর রহমানের সভাপতিত্বে ও আবাসিক চিকিৎসক ডাঃ সুমন চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পৌরসভার মেয়র মোশাররফ মিয়া, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান হাফিজুর রহমান তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায়, সাংগঠনিক সম্পাদক অভিরাম তালুকদার, ভাইস চেয়ারম্যান মোহন চৌধুরী প্রমুখ।
পরে সদ্য যোগদানকারী ৭ জন চিকিৎসককে ফুল দিয়ে বরণ করে নেন অতিথিরা।