দুপুর ২:১৩,   মঙ্গলবার,   ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ,   ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৯শে জিলহজ, ১৪৪৫ হিজরি

ছেলের পক্ষে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন সাবেক পরিকল্পনা মন্ত্রী মান্নান

স্টাফ রিপোর্টার:

সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নির্বাচন করছেন সাবেক পরিকল্পনামন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য এম এ মান্নানের ছেলে সাদাত মান্নান অভি।
ইতিমধ্যে ছেলের পক্ষ নিয়ে নির্বাচনী এলাকায় এসে মাঠ পর্যায়ে ভোট চাওয়ার অভিযোগ উঠেছে সাবেক এই মন্ত্রীর বিরুদ্ধে।
এ অভিযোগ করেন অপর প্রার্থী সদর উপজেলা আ.লীগে সভাপতি হাজী আবুল কালাম। বৃহস্পতিবার (২৩ মে) কালাম জানান, শান্তিগঞ্জে নির্বাচনী প্রচার প্রচারণায় বাধা সৃষ্টি করছেন স্হানীয় সংসদ সদস্য। উনার ছেলের পক্ষে নিজে প্রচারণা চালাচ্ছেন। আমার কর্মীদের ভয় ভীতি দেখানো হচ্ছে।

আমি গত মঙ্গলবার ( ২১ মে) সুনামগঞ্জ জেলা রিটার্নিং কর্মকর্তা হোসাইন মোহাম্মদ আল মুজাহিদের কাছে সকল বিষয়ে অভিযোগ দিয়েছি।

অভিযোগ পত্র থেকে জানা যায়, সাবেক পরিকল্পনা মন্ত্রী ও সুনামগঞ্জ-৩ (শান্তিগঞ্জ- জগন্নাথপুর) সংসদ সদস্য এম এ মান্নানের পুত্র সাদাত মান্নান অভি শান্তিগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে নির্বাচন করছেন। আমিও এই উপজেলা থেকে নির্বাচনে অংশ নিয়েছি। কিন্তু নির্বাচনী আইন অনুযায়ী একজন সংসদ সদস্য উপজেলা নির্বাচনে কোনো ধরনের প্রচারণায় অংশ নিতে পারেন না। কিন্তু সুনামগঞ্জ ০৩আসনের সংসদ সদস্য এম এ মান্নান গত এক সপ্তাহ ধরে তার নিজ বাড়িতে অবস্থান করে নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করছেন।
তিনি তার পুত্রের পক্ষে সরকারের সার ও বীজ ডিলাদের নিয়ে ও উপজেলার ৮ইউনিয়নের চেয়ারম্যান ও সদস্য বৃন্দকে নিয়ে নিজ বাড়িতে সভায় মিলিত হয়েছেন। যা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হয়েছে। সেই সাথে নির্বাচনে দায়িত্ব পালন করবেন এমন শিক্ষক ও সরকারি কর্মকর্তাদের বাড়িতে ডেকে এনে নির্বাচনকে প্রবাহিত করার চেষ্টা করছেন। যা সম্পূর্ণ বেআইনি।। সেই সাথে নিজ গ্রামের একজন চেয়ারম্যান প্রার্থীকে নির্বাচন থেকে বসিয়ে দিয়ে অংশগ্রহণ মূলক নির্বাচনে তিনি বাধা সৃষ্টি করেছেন।
এতে এই উপজেলার সাধারণ মানুষ নিরপেক্ষ নির্বাচন নিয়ে সন্দিহান হয়ে পড়েছে। নির্বাচন কমিশনের উপর থেকে আস্থা হারাচ্ছে।
অভিযোগের বিষয়ে চেয়ারম্যান প্রার্থী আবুল কালাম বলেন, এই উপজেলার মানুষ একটি নিরপেক্ষ নির্বাচন দেখতে চায়। কিন্তু দলীয় কিছু সিদ্ধান্ত অমান্য করে সাবেক পরিকল্পনা মন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য এম এ মান্নান ছেলের পক্ষ নিয়ে ভোট চাচ্ছেন। আশা করি আমার অভিযোগের প্রেক্ষিতে নির্বাচন কমিশন ব্যবস্থা নিবে।
সুনামগঞ্জ ০৩ আসনের সংসদ সদস্য ও সাবেক পরিকল্পনা মন্ত্রীর এম এ মান্নানের ছেলে চেয়ারম্যান প্রার্থী সাদাত মান্নান অভিকে অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি দেশ রুপান্তরকে জানান, আসলে আমার বাবার বিরুদ্ধে যে অভিযোগ গুলো করা হয়েছে সেগুলো সম্পূর্ণ মিথ্যা। আমার বাবা নির্বাচনী মাঠে নেই বরং আমি আমার একক সিদ্ধান্ত ও সাধারণ মানুষের অনুরোধে নির্বাচনে অংশগ্রহণ করেছি।
উল্লেখ্য, এম এ মান্নান সুনামগঞ্জ-৩ (জগন্নাথপুর-শান্তিগঞ্জ) আসন থেকে টানা চারবারের নির্বাচিত সংসদ সদস্য। তিনি ২০১৪ সালের নির্বাচনের পর সরকারের অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এবং ২০১৮ সালের নির্বাচনের পর পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পালন করেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি নির্বাচিত হলেও মন্ত্রিসভায় জায়গা পাননি।
অভিযোগের ব্যাপারে রিটার্নিং কর্মকর্তা হোসাইন মোহাম্মদ আল মুজাহিদ জানান, শান্তিগঞ্জ উপজেলা থেকে একজন চেয়ারম্যান প্রার্থী সুনামগঞ্জ ০৩ আসনের সংসদ সদস্য এম এ মান্নান তার ছেলের পক্ষে নির্বাচনী মাঠে ভোট প্রার্থনা করছেন এমন অভিযোগ পেয়েছি বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।