সকাল ৬:১২,   বুধবার,   ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৩ই জিলকদ, ১৪৪৫ হিজরি

তাহিরপুরে ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠীর জন্য সরকারি সৌর প্যানেল


তাহিরপুর প্রতিনিধি :
তাহিরপুর সীমান্তে সরকারি সৌরবিদ্যুৎ প্যানেল বিতরণ করা হয়েছে ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠীর লোকজনের মধ্যে।
সোমবার বিকেলে সুনামগঞ্জ-সিলেট সংরক্ষিত আসনের সংসদ সদস্য এডভোকেট শামীমা শাহরিয়ারের বরাদ্দ থেকে তাদের মধ্যে সোলার প্যানেল বিতরণ করা হয়।
তাহিরপুর উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের সীমান্তে গারো, খাসিয়া, হাজংসহ ক্ষুদ্র নৃতাত্বিক গোষ্ঠী কয়েক শ বছর ধরে বসবাস করছে। তারা মূলধারার বাইরে অবস্থান করায় সরকারের বিভিন্ন সহায়তা থেকে বঞ্চিত থাকেন। পিছিয়ে থাকা এই জনগোষ্ঠীর হতদরিদ্র পরিবার খুঁজে খুঁজে তাদেরকে নিজের বরাদ্দ থেকে সৌরবিদ্যুৎ প্রদান করার সিদ্ধান্ত নেন।
সোমবার সীমান্ত এলাকায় গিয়ে তাদের হাতে রাজাই গ্রামে খাসিয়া রাজা ইউক্লিব সিমের ছেলে এন্ড্রু সলোমারের বাড়িতে আনুষ্ঠানিকভাবে তিনি ১২টি পরিবারের মধ্যে এসব সৌর বিদ্যুৎ বিতরণ করেন।
এ উপলক্ষে রাজাই গ্রামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় ক্ষুদ্র নৃতাত্বিক গোষ্ঠীর লোকজন পাহাড়ি ঢলে তাদের কৃষিজমি ও বাস্তুভিটা হারিয়ে যাওয়ার উদ্বেগ প্রকাশ করে তা রক্ষায় সরকারের সহায়তা কামনা করেন।
এ সময় প্রধান অতিথির বক্তব্য দেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য শামীমা শাহরিয়ার। অন্যদের মধ্যে বক্তব্য দেন আদিবাসী নেতা এন্ড্রু সলোমার, উত্তম স্নাল, মিখায়েল দিও প্রমুখ। ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠীর লোকজন সংসদ সদস্যকে উত্তরীয় পড়িয়ে দিয়ে নিজেদের সাংস্কৃতিক কার্যক্রম পরিবেশন করেন।