সকাল ৬:২৪,   বুধবার,   ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৩ই জিলকদ, ১৪৪৫ হিজরি

তাহিরপুরে বেড়িবাঁধ কাটার অভিযোগে ইজারাদারদের বিরুদ্ধে মানবন্ধন


তাহিরপুর প্রতিনিধি :
মাটিয়ান হাওরের বেড়িবাঁধ কেটে দেয়ার প্রতিবাদে ইজারাদারদের বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ করেছে মাটিয়ান হাওর পাড়ের কৃষকেরা।
বুধবার দুপুরে তাহিরপুর পূর্ব বাজারে মাটিয়ান হাওরপাড়ের বিভিন্ন গ্রামের কৃষকদের অংশগ্রহনে ঘন্টাব্যপী মানববন্ধন কর্মসূচী অনুষ্টিত হয়।
মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল সহকারে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে সুনামগঞ্জ জেলা প্রশাসক বরাবর ইজারাদারদের বিচার চেয়ে স্মারকলিপি প্রদান করা হয়।
অভিযোগ পেয়ে ইজারাদার কৃর্তক পানি উন্নয়ন বোর্ড কর্তৃক নির্মিত মাটিয়ান হাওরের বোয়ালমারা বাঁধটি সরজমিন পরিদর্শন করেন তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারমান করুনা সিন্ধু চৌধুরী বাবুল ও উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ।
অভিযোগ সূত্রে জানা যায়, মাটিয়ান হাওরের ৫০ বছরের স্থায়ী বোয়ালমারা বেরী বাঁধটির পূর্ব দিকে হারুনের কুড়ি নামে একটি জলমহাল রয়েছে।
বাঁধের পশ্চিম দিকে রয়েছে রামসার সাইট টাঙ্গুয়া হাওর। বর্ষায় টাঙ্গুয়া হাওরের মাছ যাতে করে সহজে মাটিয়ান হাওরের হারুনের কুড়িতে প্রবেশ করতে পারে সে জন্য রতনশ্রী গ্রামের ইজারাদার ইকবাল হোসেন ও সুনামগঞ্জ শহরের দ্বীপক ঘোষ সরকারী বেরী বাঁধটি রাতের আঁধারে কেটে ফেলে।
এর পূর্বে জলমহালের ইজারাদার তাদের বিলের পাহাড়াদার রতশ্রী গ্রামের সুহেল মিয়াকে বাঁধ কেটে দেয়ার জন্য ৫০ হাজার টাকা প্রস্তাব করলে সে তা প্রত্যাখান করে স্থানীয় হাওরপারের কৃষকদের জানায়।
মানববন্ধন চলাকালেও সোহেল মিয়া সবাইকে বিষয়টি অবহিত করে বলে, আমি তাদের প্রস্তাব না মানায় তারা আমাকে চাকুরীচ্যুত করে। সম্প্রতি এ রকম ঘটনাটি শোনার পর সরজমিনে কৃষকরা হাওরে যান এবং বাঁধ কাটার অস্তিত্ব দেখতে পান। এরই ধারবাহিকতায় বুধবার মাটিয়ান হাওর পাড়ের কৃষকদের উদ্যেগে তাহিরপুর পূর্ববাজারে মানবন্ধন অনুষ্টিত হয়।
এ সময় বক্তব্য রাখেন তাহিরপুর উপজেলা আওয়ামীলীগ সাবেক সভাপতি আব্দুছ ছোবহান আখঞ্জি, মাটিয়ান হাওর পাড়ের তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদ সাবেক চেয়ারম্যান আব্দুল জলিল তালুকদার, বড়দল দক্ষিন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ, জেলা স্বেচ্ছাসেবক লীগ সহ সভাপতি আবুল খয়ের, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা, উপজেলা আওামলীগ সহ দপ্তর সম্পাদক শাহীন রেজা, উপজেলা কৃষকলীগ সভাপতি জিল্লুর রহমান, সদর ইউনিয়ন আওয়ামীলগ সভাপতি শাহিনুর রহমান তালুকদার, বড়দল গ্রামের কৃষক মোছায়েল আহমদ, (সুশাসনের জন্য নাগরিক) সুজন এর তাহিরপুর উপজেলা সাধারণ সম্পাদক হুসাইন শরীফ বিপ্লব প্রমুখ।
তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, মাটিয়ান হাওরের বোয়ালমারা বাঁধ কাটার বিষয়ে ইজারাদারের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ পেয়েছি। লিখিত অভিযোগ পেয়ে আমি সরজমিন পরিদর্শন করেছি, তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।