বিকাল ৩:৪৭,   শনিবার,   ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

পাইপের মাধ্যমে সারাদেশে পানি পৌঁছে দেব : পরিকল্পনামন্ত্রী

নিউজসুনাসগঞ্জ. ডেস্ক
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, আমাদের (সুনামগঞ্জ) কিছু কিছু এলাকায় পাইপের মাধ্যমে মডেল আকারে পানি সরবরাহ শুরু করেছি। এগুলো আমরা এখন সারাদেশে স্প্রেড (পৌঁছে) করবো।

বৃহস্পতিবার এক অনলাইন আলোচনা সভায় অংশ নিয়ে এসব কথা বলেন পরিকল্পনামন্ত্রী। টেকসই উন্নয়ন অভীষ্টগুলোর (এসডিজি) মধ্যে অন্যতম অভীষ্ট পানি, স্যানিটেশন ও হাইজিনের গুরুত্ব অনুধাবন করে জনসম্পৃক্ততা বাড়ানোর লক্ষ্যে ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (ডিজেএফবি) ও ডরপ যৌথভাবে এ আলোচনার আয়োজন করে। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম।

পরিকল্পনামন্ত্রী বলেন, শেখ হাসিনার সরকার একটি যুগান্তকারী সরকার। যেটাকে বলা হয় গেম চেঞ্জার। এই সরকার দেশের প্রতিটি ক্ষেত্রে পরিবর্তন আনছে। আপনারাই এটার বিচারক। মান নিয়ে আপনারা অনেকেই প্রশ্ন তুলেন, কিন্তু চেঞ্জ করছে। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি…। এই যে পানি, গুরুত্বপূর্ণ বিষয়; এর গেম চেঞ্জার শেখ হাসিনা। তার যে রাজনৈতিক কৌশল, তার সঙ্গে আমি-আমরা মোটামুটি পরিচিত। তার যে কাণ্ডজ্ঞান, তার যে মাটির সঙ্গে একটা সম্পৃক্ত, মাটির সমস্যার সঙ্গে–এগুলো তিনি ব্যবহার করেন তার কৌশলে।

তিনি বলেন, তিনি গবেষক নন, বাংলাদেশটা তার নখদর্পণে আছে। আমরা যারা তার সঙ্গে আছি, বিশেষ করে গ্রাম থেকে এসেছি, এ জন্য তার সঙ্গে কাজ করে আমরা আনন্দ পাই। গ্রাম ও শহরের মধ্যে যে বিশাল একটা বিভাজন ছিল, এটা শুধু ফিজিক্যালি নয় মানসিকভাবে ঢুকে গিয়েছিল। গ্রামকে অবহেলার চোখে দেখা হতো। ঢাকা বিশ্ববিদ্যালয়ে যখন আমাদের গ্রামের ছেলেমেয়েরা পড়তে আসতো, তাদের বলা হতো ক্ষেত। এটা একদিনে হয় নাই, এর পেছনে দীর্ঘদিনের বঞ্চনা, অন্যায় আছে। আমরা যারা শহরে বসে পরিকল্পনা করি, আমরা সবসময় মনে করি শহরটাকেই সুন্দর করতে হবে। এই ধারণা ভাঙছেন শেখ হাসিনা। এই ভাঙার কাজে আমরা তার সঙ্গে আছি এবং গর্ববোধ করি।

গ্রাম ও শহর তার অন্যতম একটা ঘোষণা। গ্রামকে তো আর ফিজিক্যালি শহর বানানো যাবে না। আইডিয়া হলো শহরে যেসব মৌলিক নাগরিক সুবিধা আমরা নিশ্চিত ধরে নিই বা ব্যবহার করি; সেগুলো আমরা যে গ্রামের মানুষকে দিতে পারি’, যোগ করেন পরিকল্পনামন্ত্রী।

সূত্র জাগোনিউজ২৪.কম