রাত ৯:৫৯,   বৃহস্পতিবার,   ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ফসল রক্ষা করা না গেলে খাদ্য সংকট দেখা দিতে পারে : বিভাগীয় কমিশনার

দিরাই প্রতিনিধি :
আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আগামী দুই সপ্তাহে সুনামগঞ্জে টানা বৃষ্টিপাতসহ আগাম বন্যার আশংকা রয়েছে উল্লেখ করে কৃষকদের দ্রুত ধান কাটার আহবান জানিয়েছেন সিলেট বিভাগীয় কমিশনার মোহাম্মদ মশিউর রহমান।
সোমবার সকাল ১০ টা থেকে দুপুর পর্যন্ত সুনামগঞ্জের দিরাই উপজেলার বরাম ও চাপতির হাওরে কৃষকদের ধান কাটায় উদ্বুদ্ধ করতে এবং হাওর রক্ষা বাঁধ পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।
তিনি আরও বলেন, চলমান করোনা সংক্রমণের ফলে বিশ্বে কৃষি ও অকৃষি উৎপাদনে স্থবিরতা দেখা দিয়েছে। হাওরাঞ্চলে উৎপাদিত ধান রক্ষা করা না গেলে ভবিষ্যতে খাদ্য সংকট দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে। শ্রমিক সংকটের কথা উল্লেখ করে তিনি বলেন, সরকার ধান কাটার মেশিন দিয়েছে। যেসব এলাকার ধান কাটার উপযুক্ত হয়েছে, অন্য এলাকার কম্বাইন্ড হারভেস্টর এবং রিপার মেশিন সেসব এলাকায় নিয়ে আসা হবে। উত্তরবঙ্গসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে কেউ শ্রমিক আনতে চাইলে প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগীতা করা হবে। শ্রমিক পরিবহনের প্রয়োজনীয় সকল সাপোর্ট দেয়া হবে। শ্রমিকেরা যাতে ন্যায্য মজুরি পায় এবং শ্রমিকদের ত্রাণসামগ্রী প্রদান করা হবে। বিভিন্ন শ্রেণী পেশার লোকজনসহ রাজনৈতিক দলের নেতৃবৃন্দকে ধান কাটার জন্য এগিয়ে আসতে হবে।
এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার আসিফ ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রাশেদ ইকবাল, পাউবোর সিলেট বিভাগীয় প্রধান প্রকৌশলী মোঃ নিজামুল হক ভূইঁয়া, অতিরিক্ত পরিচালক নিবাস দেবনাথ, নির্বাহী প্রকৌশলী সাবিবুল ইসলাম, দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সফি উল্লাহ, সহকারী কমিশনার ভুমি ফারিয়া সুলতানা, উপজেলা কৃষি কর্মকর্তা আবু মোহাম্মদ মনিরুজ্জামান, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা কেএম নজরুল ইসলাম, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শাহিন আলম, জগদল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শিবলী আহমেদ বেগ, দিরাই প্রেসক্লাব যুগ্ম সাধারণ সম্পাদক আবু হানিফ চৌধুরী, অনলাইন প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোশাহিদ আহমদ, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মিজানুর রহমান ছোবা মিয়া প্রমুখ।