দুপুর ১:৫৫,   শনিবার,   ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ,   ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ,   ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

বাউল রণেশ ঠাকুরের সহায়তায় ৩০ মে লাইভ কনসার্ট

নিউজ সুনামগঞ্জ ডেস্ক :
দুর্বত্তদের আগুনে ঘর পুড়েছে সুনামগঞ্জের বাউল রণেশ ঠাকুরের। পুড়ে গেছে বাদ্যযন্ত্র আর ৪০ বছর ধরে জমানো গানের সংগ্রহশালা। হৃদয়ও পুড়েনি কি?
ঘর ও মনপোড়া এই শিল্পীর পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। রণেশ ঠাকুরের সহায়তায় তারা আয়োজন করেছেন লাইভ কনসার্ট ফর রনেশ ঠাকুর।  ‘বাদ্যহারা বাউলা গান’ নামে এই কনসার্ট অনুষ্ঠিত হবে ৩০ মে শনিবার।
এতে বাংলাদেশ, পশ্চিমবপঙ্গ ও প্রবাসের বিশিষ্ট শিল্পীরা গান পরিবেন করবেন। অংশ নেবেন বৃহত্তর সিলেট অঞ্চলের বাউল শিল্পীরাও।
করোনাভাইরাস সঙ্কটের কারণে যেহেতু খোলা মাঠে জনসমাগম করে কনসার্ট করা সম্ভব নয়, তাই ফেসবুকের মাধ্যমেই এই লাইভের কনসার্টের আয়োজন করেছেন আয়োজকরা। এতে শিল্পীরাও নিজের বাসা থেকে কনসার্টে অংশ নিতে পারবেন এবং বিশ্বের সবপ্রান্তের দর্শকরা একসাথে অনুষ্ঠানটি উপভোগ করতে পারবেন।
লাইভ কনসার্টের সমন্বয়ক উজ্জ্বল দাশ বলেন, বাউল রণেশ ঠাকুরের গানের ঘরে অগ্নিংসযোগের প্রতিবাদ জানানোর পাশপাশি এই বাউলের দুর্দিনে তার পাশে দাঁড়ানোর উদ্দেশ্য থেকেই এই কনসার্টের আয়োজন করা হয়েছে। কেবল রণেশ ঠাকুর নয়, এই করোনা-আপদকালে সঙ্কটে থাকা সকল বাউল শিল্পীদের পাশে দাঁড়ানো ও স্থায়ী নিরাপত্তার নিশ্চিত করারও চেষ্টা চালাচ্ছি আমরা।
প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে এই আয়োজনে  সহযোগি হিসেবে রয়েছে- SylhetToday24, নগরনাট ও Das & Co.
৩০ মে শনিবার বাংলাদেশ সময় রাত ৮টা, কানাডা সময় সকাল ১০টা, যুক্তরাজ্য সময় বেলা ২টায় শুরু হওয়া এ অনুষ্ঠানটি এই তিন ফেসবুক পেজ থেকে সম্প্রচারিত হবে।
প্রসঙ্গত গত ১৭ মে মধ্যরাতে সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল গ্রামে বাউল রণেশ ঠাকুরের গানের ঘরে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।