রাত ৮:৩৬,   বৃহস্পতিবার,   ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সরকারিভাবে বোরো ধান ক্রয়ে জামালগঞ্জে উন্মুক্ত লটারির

স্টাফ রিপোর্টার :
সরকারিভাবে কৃষকদের কাছ থেকে বোরো ধান ক্রয়ের জন্য কৃষক বাছাইয়ে সুনামগঞ্জের জামালগঞ্জে কৃষকদের কৃষি কার্ড দিয়ে উন্মুক্ত লটারি দেয়া হয়েছে। লটারিতে প্রান্তিক, ক্ষুদ্র, মাঝারি ও বড় শ্রেণির কৃষকরা অংশগ্রহণ করেন।
গতকাল মঙ্গলবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে লটারির উদ্বোধন করেন সুনামগঞ্জ-সিলেট সংরক্ষিত আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শামীমা শাহরিয়ার।
লটারির মাধ্যমে উপজেলার ৯ হাজার ১২৭ হাজার কৃষকের কৃষি কার্ডের বিপরীতে তিন হাজার ৭৭১ জন কৃষক নির্বাচিত করা হয়। নির্বাচিত প্রত্যেক কৃষক সরকারি গোদামে ২৬ টাকা কেজি দরে এক মে. টন বোরো ধান বিক্রি করার সুযোগ পাবেন। জামালগঞ্জে কৃষকদের কাছ থেকে মোট ৩,৭৭১ মে.টন বোরো ধান ক্রয় করা হবে।
উন্মুক্ত লটারি দেওয়ার আগে উপজেলা নির্বাহী অফিসার বিশ্বজিৎ দেবের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনায় উপস্থিত ছিলেন, ভারপ্রাপ্ত উপজেলা পরিষদ চেয়ারম্যান বীনা রানী তালুকদার, উপজেলা কৃষি কর্মকর্তা আজিজুল হক, ভাইস চেয়ারম্যান গোলাম জিলানী আফিন্দী রাজু, থানার অফিসার ইনচার্য সাইফুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক এম নবী হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী আশরাফুজ্জামান, জেলা কৃষক লীগের সদস্য সচিব বিন্দু তালুকদার, জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মাহমুদুল হাসান তারেক প্রমুখ।
প্রসঙ্গত, চলতি বোরো মৌসুমে সুনামগঞ্জ জেলায় সম্ভাব্য ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ১২ লক্ষ ৩০ হাজার ৯৩৪ মেট্রিক টন। সুনামগঞ্জের কৃষকদের কাছ থেকে ৩২ হাজার ৬৬৪ মেট্রিক টন ধান সংগ্রহ করবে সরকার। প্রতি কেজি ধানের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৬ টাকা। একজন কৃষক সর্বোচ্চ তিন মে. টন ধান বিক্রয় করার সুযোগ পাবেন। আগামী ৩১ আগস্ট পর্যন্ত ধান সংগ্রহ চলবে।