বিকাল ৩:৪০,   মঙ্গলবার,   ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ,   ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৯শে জিলহজ, ১৪৪৫ হিজরি

সুনামগঞ্জে আসছে প্রায় সাড়ে আট হাজার ডোজ করোনা ভ্যাকসিন

নিউজ ডেস্ক :
সোমবার ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে দেশে এসেছে প্রায় ৫০ লাখ ডোজ করোনাভাইরাসের ভ্যাকসিন। এরমধ্যে প্রায় ৪৫ হাজার ডোজ ভ্যাকসিন আসবে সিলেট বিভাগে। ৪/৫ দিনের মধ্যে এই ভ্যাকসিন এসে সিলেটে পৌঁছবে। এগুলো বিতরণ করা হবে পুরো বিভাগে। এর মধ্যে সুনামগঞ্জ জেলা আসবে ৮হাজার ৪০০ ভ্যাকসিন।
সিলেট বিভাগীয় স্বাস্থ্য অধিপ্তরের সহকারি পরিচালক ডা. আনিসুর রহমান বলেন, সিলেট বিভাগের জন্য ৩৭ কার্টুন ভ্যাকসিন আসবে। প্রতি কার্টুনে ১২০০ ডোজ করে ভ্যাকসিন থাকবে।
তিনি বলেন, প্রথম চালানে সিলেট বিভাগে আসা ৩৭ কার্টুন ভ্যাকসিনের মধ্যে ৫ কার্টুন মৌলভীবাজারে, ৬ কার্টুন হবিগঞ্জে ও ৭ কার্টুন যাবে সুনামগঞ্জে। বাকীগুলো থাকবে সিলেট জেলার জন্য।
করোনা চিকিৎসার জন্য বরাদ্ধকৃত সিলেট শহীদ ডা. শামসুদ্দিন আহমদ হাসপাতালের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের প্রথম ভ্যাকসিন প্রদান করা হবে বলে জানান ডা. আনিস।
সুনামগঞ্জের সিভিল সার্জন ডা. মো. শাসম উদ্দিন জানান, সুনামগঞ্জে ভ্যাকসিন রাখার জন্য ইপিআই স্টোর প্রস্তুত রাখা হয়েছে। ইতিমধ্যে জেলা স্বাস্থ্য বিভাগের দুইজন ভ্যাকিসন প্রয়োগের প্রশিক্ষণ নিয়েছেন। উপজেলা পর্যায়ে সবকিছু প্রস্তুত করা হচ্ছে।
সোমবার (২৫ জানুয়ারি) সকালে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে আসা চুক্তির তিন কোটি টিকার প্রথম চালান ৫০ লাখ ডোজ দেশে আসে। সিরামের ‘এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটর’ বেক্সিমকো ফার্মার মাধ্যমে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই টিকা দেশে আসলো।
টিকা গ্রহণকালে বেক্সিমকো ফার্মাসিটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন এমপি সাংবাদিকদের জানান, সকল প্রক্রিয়া সম্পন্নের পর আগামী চার-পাঁচদিনের মধ্যে দেশের সব জেলায় ভ্যাকসিন পৌঁছে দেওয়া হবে।