রাত ১:০৫,   মঙ্গলবার,   ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ১লা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

অধিকার’র মানববন্ধনগুমের শিকার ব্যাক্তিদের ফিরিয়ে দেওয়ার দাবি জানান বক্তারা

স্টাফ রিপোর্টার:
মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচারের দাবিতে সুনামগঞ্জে মানববন্ধন করা হয়েছে।

সুনামগঞ্জ ট্রাফিক পয়েন্টে গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডসহ মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচারের দাবিতে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ মানবাধিকার সংগঠন ‘অধিকার সুনামগঞ্জ এর আয়োজনে এ কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনের শুরুতে কোটা সংস্কার আন্দোলনে শহীদ হওয়া শিক্ষার্থীদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়। ১০ আগষ্ট শনিবার বেলা ১১টা থেকে অনুষ্ঠিত হয়। এ মানববন্ধনে ছাত্র-শিক্ষক, সাংবাদিক ও মানবাধিকারকর্মীরা অংশ নেন। মানববন্ধনে বক্তারা বলেন, দ্রুত গুমের শিকার ব্যক্তিদের তাঁদের পরিবারের কাছে ফেরত দিতে হবে। বছরের পর বছর গুমের শিকার ব্যক্তিদের ফেরত দেওয়ার দাবি জানিয়ে আসছে তাঁদের পরিবার। অন্তবর্তীকালীন সরকারের অধীনে গুম ও বিচারবহির্ভূত হত্যার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচার করার এখন সময় এসেছে।
বক্তারা আরো বলেন ‘একটা স্বৈরাচার সরকার ক্ষমতা আঁকড়ে থাকার জন্য কীভাবে আয়না ঘর তৈরি করেছিল, তা আমরা দেখেছি। এই আয়না ঘর তৈরির সঙ্গে জড়িত ব্যক্তিদের অবশ্যই বিচারের আওতায় আনতে হবে।’
গুমের শিকার ব্যক্তিদের পরিবারের সদস্যরা তাঁর প্রিয়জনের আশায় এখনো পথ চেয়ে আছেন। দ্রুত গুমের শিকার ফেরত দিতে হবে।

বক্তারা আরো বলেন দেশের মুক্তিকামী ছাত্রজনতার এই অর্জন বৃথা যেতে দেওয়া যাবে না। মানবাধিকার লঙ্ঘনকারীদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে। যেন পরবর্তী সময়ে কোনো সরকারের মনে আর স্বৈরাচারী মনোভাব তৈরি না হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন সুনামগঞ্জ জেলা শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি সোহেল আহমদ, শিক্ষক নেতা রুহুল আমিন, যুব নেতা শাহ আলম, সিরাজুল ইসলাম, প্রভাষক মানিক উল্লাহ।
এছাড়াও উপস্থিত ছিলেন মানবাধিকার কর্মী নূরুল হাসান আতাহের, সাংবাদিক সিরাজুল ইসলাম শ্যামল, সুনামগঞ্জ আইডিয়াল মাদ্রাসার প্রধান শিক্ষক সাফুর রহমান সাজওয়ার, সাংবাদিক সুলেমান কবির, সমাজ কর্মী আবুল হায়াত, নবীনূর, গৌরারং ইউনিয়ন যুব উন্নয়ন সংস্থার সভাপতি তফাজ্জুল হক সুমন, শিক্ষার্থী এমদাদুল হক জয় প্রমুখ।