সকাল ৭:২৩,   রবিবার,   ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ,   ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

উজান থেকে পানি নামবে এটা নিয়েই বসবাস করতে হবে-পানি সম্পদ প্রতিমন্ত্রী প্রতিমন্ত্রী জাহিদ ফারুক

স্টাফ রিপোর্টার:

পানি সম্পদ প্রতিমন্ত্রী প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, এই বন্যার সাথে সাথে মানুষ ভাল ভাবে বসবাস করতে পারে সে জন্য কি কি করা দরকার সেটা আমরা কাজ করছি।
সুনামগঞ্জে আমাদের ২০ টি নদী খনন প্রকল্প রয়েছে সে নদী গুলো খনন করলে নদীর ধারণ ক্ষমতা বাড়বে। আর গ্রাম গুলো কম প্লাবিত হবে। কিন্তু সুনামগঞ্জ হাওর এলাকা পানি আসবে প্লাবিত হবে এটা কিছু করার নাই।
বৃহস্পতিবার (২০ জুন) বিকেলে সুনামগঞ্জ সদর উপজেলার জগন্নাথপুর, বিরামপুরে বন্যাদুর্গত এলাকায় ত্রাণ বিতরণ শেষে এ সব কথা বলেন জাহিদ ফারুক।
প্রতিমন্ত্রী আরও বলেন, উজান থেকে পানি নামবে এটা নিয়েই সব বাস করতে হবে। আমরা যখন আগাম সংবাদ পাই বন্যা হবে তখন আমরা মানুষকে শেল্টার হাউস তথা স্কুলে নিয়ে আসি। সরকারের পক্ষ থেকে ত্রাণ দেয়া হয় এ ভাবেই বসবাস করতে হবে। এর মধ্যে কিভাবে ভাল থাকা যায় সে চেষ্ঠা করছি।
আপনাদের কষ্ট দেখার জন্য আমরা এসেছি। আমরা জানি আপনারা কষ্টে আছেন। আমরা ত্রাণের পরিমাণ আরও বাড়িয়ে দিবও। আশ্রয় কেন্দ্রের পরিমাণও আরও বাড়িয়ে দিবও। যত দিন পরিস্থির উন্নতি না হবে তত দিন আমরা ত্রাণ দিয়ে মানুষকে ভাল রাখার চেষ্ঠা করবও।
পরিস্থিতি উন্নতি হলে যে সকল বাঁধ ভেঙে গেছে সকল স্থানে মেরামত করা হবে চীফ ইঞ্জিনিয়ারকে বলে দিয়েছি। সুরমা নদীর ড্রেজিং চলমান আছে তবে এখন পানি বাড়ায় বন্ধ আছে। আমাদের নতুন যে প্রকল্প  আছে আগামী এক থেকে দেড় মাসের মধ্যে পাশ করে আগামী বর্ষার আগেই  যাতে ২০ টি নদী খনন করে একটা পর্যায়ে পৌছাতে পারলে নদী গুলোর পানির ধারণ ক্ষমতা বাড়বে।
এ সময় উপস্থিত ছিলেন সাবেক পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি, সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাদিক, সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য রঞ্জিত সরকার, জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী, পুলিশ সুপার এহসান শাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নোমান বখত পলিন প্রমুখ।