রাত ১:২২,   শনিবার,   ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

জনবল সংকটে চালু হচ্ছে না স্বাস্থ্য কেন্দ্র

দোয়ারাবাজার প্রতিনিধি:
সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার বোগলাবাজার ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র প্রায় ২কোটি ২০ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হলে জনবল সংকটের কারণে এই স্বাস্থ্য কেন্দ্রটি চালু করা যাচ্ছে না। এতে গ্রামের প্রান্তিক পর্যায়ের সাধারণ মানুষ স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।
জানা যায়, ২০২০ সালে স্থানীয় রফিকুল ইসলামের দান করা সাড়ে ৫০শতাংশ জমি উপর নির্মিত হয় উপজেলার বোগলাবাজার ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের দ্বিতল ভবনটি।
নির্মাণের পর এই স্বাস্থ্য কেন্দ্রে জনবল নিয়োগের জন্য উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ কয়েকবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে লিখিত আবেদন করা হয়। সংশ্লিষ্ট মন্ত্রণালয় জনবল নিয়োগে কোনো উদ্যোগ না নেয়ায় এটি এখনও চালুই হয়নি। শুধু ভবন পড়ে আছে। জনগণের কোনও কাজে আসছে না।
এদিকে দীর্ঘদিন ধরে ওই ভবন পরিত্যক্ত অবস্থায় থাকায় গুরুত্বপূর্ণ আসবাবপত্র ও বিভিন্ন সরঞ্জামাদি নষ্ট হচ্ছে।
দোয়ারাবাজার উপজেলার বোগলা গ্রামের বাসিন্দা মনির মিয়া নিউজসুনামগঞ্জডটকমকে বলেন, আমরা গ্রামের মানুষ। ভেবেছিলাম বাড়ির পাশে স্বাস্থ্য কমপ্লেক্সটি চালু হলে এখানেই ভালো মানের চিকিৎসা সেবা পাবও। কিন্তু এটি চালুর কোনও খোঁজ খবর নেই।
দোয়ারাবাজার উপজেলার স্থানীয় বাসিন্দা আব্দুল হক নিউজসুনামগঞ্জডটকমকে বলেন, আমার গর্ভবতী স্ত্রীর প্রসব ব্যথা শুরু হলে উপজেলা সদর হাসপাতালে নেয়ার সময় পথেই সন্তান প্রসব হয়ে যায়। শুধু আমার স্ত্রীর বেলায় নয় এমন অনেক ঘটনা এলাকায় অহরহ ঘটছে। কিন্ত স্বাস্থ্য কেন্দ্রেটি চালু হলে আমাদের অনেক উপকার হত।
বোগলাবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ মিলন খান নিউজসুনামগঞ্জডটকমকে বলেন, জনবল নিয়োগ না দেওয়ায় স্বাস্থ্য কেন্দ্রটি চালু হচ্ছেনা। আমরা এটি চালুর বিষয় নিয়ে সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের সাথে কথা বলেছি। তিনি আমাদের বলেছেন খুব শীঘ্রই জনবল নিয়োগের মাধ্যমে স্বাস্থ্য কেন্দ্রটি চালু হবে।
দোয়ারাবাজার উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শামীম চন্দ্র তালুকদার নিউজসুনামগঞ্জডটকে বলেন, বোগলাবাজার ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে জনবল নিয়োগের জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়ে লিখিত আবেদন করা হয়েছে। আশা করি দ্রæত এটি চালু হবে।