ভোর ৫:২৬,   সোমবার,   ২৩শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৯শে রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

টাংগুয়ার হাওরের জন্য সুনামগঞ্জকে আজ সারাবিশ্বে চেনে – জেলা প্রশাসক

তাহিপুর প্রতিনিধি:
জেলা প্রশাসক (ডিসি) জাহাঙ্গীর হোসেন বলেছেন, টাংগুয়ার হাওরের জন্য সুনামগঞ্জকে আজ সারাবিশ্বে চেনে। টাংগুয়ার হাওরের জীববৈচিত্র্য আমাদের সকলকে রক্ষা করতে হবে। যেখানে-সেখানে পানির বোতল, কোকের বোতল, পলিথিন ব্যাগ, প্লাস্টিকের ওয়ান টাইম গ্লাস, প্লেট সহ প্লাস্টিক জিনিস পত্র ফেলা যাবে না। প্রত্যেকটা পর্যটকবাহী নৌকায় আবর্জনা ফেলার বিন রাখতে হবে। তিনি আরোও বলেন, হাওরে ইঞ্জিন চালিত নৌকা যেমন পরিবেশ নষ্ট করে ঠিক তেমনি মাছেরও ক্ষতি হয় এতে হাওরে আস্তে আস্তে মাছ শূন্য হয়ে যাচ্ছে।
আগামী বছর থেকে ইঞ্জিন চালিত নৌকা একটি নির্দিষ্ট স্থানে রাখা হবে এবং হস্ত চালিত নৌকায় পর্যটকরা হাওর ভ্রমণ করবেন। আগামী মৌসুমের আগেই পর্যটকবাহী সকল নৌকা রেজিস্ট্রেশন এর আওতায় নিয়ে আসা হবে।
শনিবার (১৬ অক্টোবর) সকালে সুনামগঞ্জের তাহিরপুর টেকেরঘাটে হাওর পরিচ্ছন্নতা অভিযান এর শুভ উদ্বোধনে তিনি এ সব কথা বলেন । এ সময় তিনি সবাইকে সাথে নিয়ে হাওরে পড়ে থাকা বিভিন্ন প্লাস্টিকের জিনিসপত্র তুলে পরিচ্ছন্নতা অভিযানের শুভ উদ্বোধন করেন এবং তিনি পর্যটকবাহী নৌকারবিভিন্ন নৌকায় গিয়ে মাঝিদের সাথে কথা বলেন। তারা যেন অপচনশীল প্লাস্টিক বোতল, কোকের বোতল, ওয়ান টাইম গ্লাস, প্লেট হাওরে না পেলে এবং পর্যটকদেরও যেন ফেলতে না দেয়।
উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন, তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার মো.রায়হান কবির, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন খাঁন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আলা উদ্দিন, সাধারণ সম্পাদক অমলকান্তি কর, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোদাচ্ছির আলম, শ্রীপুর উত্তর ইউনিয়নের চেয়ারম্যান খছরুল আলম, আনোয়ারপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিমল রায় প্রমুখ।