সকাল ৭:৩৫,   মঙ্গলবার,   ১লা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ১৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ২৭শে রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে কৃষকদের প্রণোদনা ও কৃষিতে ভূর্তুকি দিচ্ছে সরকার -এমপি মানিক

ছাতক প্রতিনিধি:
সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারাবাজার) এলাকার সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক বলেছেন, সরকার দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে কৃষকদেরকে বিভিন্নভাবে উৎসাহিত করছে। কৃষকদের মাঝে নগদ অর্থ, বিনামূল্যে সার-বীজ বিতরণ করে যাচ্ছে। এদেশে সারের জন্য কৃষককে এককালে আন্দোলন করে প্রাণ দিতে হয়েছিলো।
রোববার দুপুরে ছাতকে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে সরকারি বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, কিন্তু শেখ হাসিনা সরকার কৃষকদের মাঝে বিনামূল্যে সার-বীজ বিতরণ করছেন। দেশের উন্নয়ন করতে হলে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে হবে। এজন্য কৃষিতে সরকার ব্যাপক ভর্তুকি দিয়ে যাচ্ছে। উপজেলা কৃষি অধিদপ্তরের উদ্যোগে ২০২০-২০২১ অর্থ বছরের প্রাকৃতিক দূর্যোগের কারণে ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে রবি-২০২০-২০২১ মৌসুমে বোরো ধান, গম, ভূট্টা, সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, শীতকালীন মুগ, মসুর, খেসারি, টমেটো ও মরিচ ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা ও পূর্নবাসনের আওতায় ১ হাজার ৫০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.গোলাম কবিরের সভাপতিত্বে ও উপ সহকারী কৃষি কর্মকর্তা এনামুল ইসলাম পারভেজের পরিচালনায় বীজ ও সার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান ফজলুর রহমান, ভাইস চেয়ারম্যান আবু সাদাত মোঃ লাহিন, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক সৈয়দ আহমদ, ছাতক উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান লিপি বেগম, দোয়ারাবাজার উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ছালেহা বেগম, আওয়ামীলীগ নেতা চান মিয়া চৌধুরী, সিনিয়র সাংবাদিক আব্দুল আলিম প্রমুখ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তৌফিক হোসেন খান। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন, উপজেলা মডেল মসজিদের মোয়াজ্জিন হাফিজ সাজ্জাদুর রহমান।
এ সময় আওয়ামীলীগ নেতা মোশাহিদ আলী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কেএম মাহবুব রহমান, কালারুকা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল আউয়াল, আওয়ামীলীগ নেতা আব্দুল করিম, আব্দুস সামাদ, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সুনির্মল তালুকদার, উপ সহকারি কৃষি কর্মকর্তা আনিসুর রহমান, মশিউর রহমান, সুয়েব মাহমুদ, আলা উদ্দিন, বিদ্যুৎ তালুকদার, ফারুক আহমদ, নাসির আহমদসহ কৃষকবৃন্দ উপস্থিত ছিলেন।