রাত ১:৪২,   মঙ্গলবার,   ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ১লা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

মিরনজিল্লায় হরিজন সম্প্রদায়কে পুনর্বাসন ছাড়া উচ্ছেদ প্রতিবাদে সুনামগঞ্জে মানববন্ধন

স্টাফ রিপোর্টার:

ঢাকার বংশালের ৩৩ নম্বর ওয়ার্ডের মিরনজিল্লা হরিজন কলোনিবাসীকে উচ্ছেদের সিদ্ধান্তের প্রতিবাদে সুনামগঞ্জের উত্তম লাল কলোনিবাসী হরিজন সম্প্রদায় মানববন্ধন করেছে।

রবিবার(১৬ জুন) বিকেলে সুনামগঞ্জ উত্তম লাল কলোনির সামনে বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ উদ্যৌগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানবন্ধনে স্থানীয় উত্তম লাল কলোনির হরিজন সম্প্রদায়ের লোকজন বলেছেন, তাদের পূর্বপুরুষদের এই অঞ্চলে পরিচ্ছন্নতা কাজের জন্য আনা হয়। তার পর থেকেই আমরা এই কলোনিতে বসবাস করছি, এখন আমাদের পরিবারের লোক সংখ্যা বৃদ্ধি পেয়েছে কিন্তু আমাদের জন্য জায়গা বরাদ্দ বাড়ে নি। বসবাসের জায়গা নেই আমাদের! একেইভাবে মিরনজিল্লায় আমাদের সম্প্রদায়ের প্রায় সাত শতাধিক পরিবার গাদাগাদি করে বসবাস করছে।
তাদের মধ্যে পাঁচ শতাধিক পরিবারের সদস্য সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কাজে নিয়োজিত। বাদবাকি দুই শতাধিক পরিবারের সদস্যের সবাই কোনো না কোনো সময়ে সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কাজে নিয়োজিত ছিলেন।

তারা স্বেচ্ছায় এসে ঢাকা শহরে জোড় পূর্বক জায়গা দখল করে বসবাস করছে না। এই জায়গা থেকে উচ্ছেদ করা হলে মাথ গুজার মতও আর টাই থাকবে না।

যদিও বস্তি উচ্ছেদ মামলায় হাইকোর্টের নির্দেশনা রয়েছে পুনর্বাসন ছাড়া কোন বস্তি বা কলোনি উচ্ছেদ করা যাবে না।

কারণ সংবিধানে জনগণের বাসস্থানের অধিকার রাষ্ট্র পরিচালনার মূলনীতির অন্তর্ভুক্ত।

গত বৃহস্পতিবার উচ্ছেদ প্রক্রিয়ার ওপর ৩০ দিনের স্থিতাবস্থা দিয়েছেন উচ্চ আদালত। এ সংক্রান্ত একটি রিট আবেদনের ওপর শুনানি নিয়ে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

বক্তারা এ সময় আরও বলেন, সারাদেশে তাঁদের আবাসন ও চাকুরি সমস্যা সমাধানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ প্রার্থনা করেন।

মানববন্ধনে হরিজন সম্প্রদায়ের দাবির প্রতি সংহতি জানিয়ে বক্তব্য রাখেন জাতীয় মুক্তি কাউন্সিল সুনামগঞ্জ জেলা শাখার সংগঠক বাম নেতা আলতাফুর রহমান।
মানববন্ধনে আরও বক্তব্য রাখেন,মাসুম লাল,বিজয় লাল,রঞ্জু লাল,বিজয় লাল বেগী, মাসুম লাল,সাজু লাল,শিবরাজ বাল্মিকী,স্বপন লাল,আজমল লাল,রনজু লাল,খোকন লাল প্রমুখ।