রাত ১:২৩,   বুধবার,   ২৫শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৯ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ২১শে রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

শাল্লায় হামলার ঘটনায় গ্রেপ্তার ১৮ জনর জামিন, ঝুমন দাসের জামিন নাচক

স্টাফ রিপোর্টার:
শাল্লা উপজেলার নোয়াগাঁওয়ে সংখ্যালঘুদের উপর হামলার ঘটনায় এজাহারভুক্ত ১৮ আসামি জামিন পেয়েছেন। এরমধ্যে ১৬ আসামি আজকে স্বেচ্ছায় আদালতে হাজির হয়েছেন এবং দুই আসামি কারাগারে ছিলেন। জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট শুভদীপ পাল তাদের জামিন মঞ্জুরের আদেশ দেন।
অন্যদিকে, মাওলানা মামুনুল হককে নিয়ে ফেইসবুকে কটাক্ষ করা মামলার আসামী ঝুমন দাসের জামিন আবেদন না মঞ্জুর করেছেন আদালত। জেলা ও দায়রাজজ ওয়াহিদুজ্জামান সিকদার জামিন না মঞ্জুরের আদেশ দেন।
আদালত সূত্রে জানা যায়, নোয়াগাঁও গ্রামের ঝুমন দাস আপন নামের এক তরুণের ফেসবুক আইডি থেকে মাওলানা মামনুল হককে কটাক্ষ করে কথিত স্ট্যাটাসের প্রতিক্রিয়ায় সুনামগঞ্জের শাল্লা উপজেলার নোয়াগাঁও গ্রামে হামলা চালিয়ে মামুনুল হকের সর্মথকরা লুটপাট ও ভাংচুর করে নোয়াগাঁও গ্রামের ৮৮ বাড়িতে। এসময় গ্রামের ৫ টি মন্দিরও ভাংচুর করে তারা। এ ঘটনায় চারটি মামলা হয়েছে।
এই চার মামলায় এই পর্যন্ত স্বেচ্ছায় হাজির হওয়াসহ ৯৪ জন আইনের আওতায় এসেছেন।
বৃহস্পতিবার ১৬ জন আসামি স্বেচ্ছায় আদালতে হাজির হন এবং আইনজীবীদের মাধ্যমে জামিন প্রার্থনা করেন। একই সময়ে জেল হাজতে থাকা দুই আসামির পক্ষেও তাদের আইনজীবী জামিন প্রার্থনা করেন। আদালত ১৮ জন আসামির জামিন মঞ্জুর করেন। এরা সকলেই এজাহার নামীয় আসামি।
কোর্ট পুলিশের পরিদর্শক মো. সেলিম নেওয়াজ জানান, নোয়াগাঁওয়ের ঘটনায় এজাহার নামিয় ১৮ আসামি জামিন পেয়েছেন। এরমধ্যে স্বেচ্ছায় আদালতের কাছে ১৬ জন আত্মসমর্পন করেন এবং জেল হাজতে ছিলেন দুই জন। জামিন প্রাপ্তরা হলেন, ইবাব মিয়া, সাচ্ছাদুল, সাইফুল, রমজান, ফকর উদ্দিন প্রকাশ ফফরুন মিয়া, ইনাত আলী, মির্জা হোসেন, নেহার আলী, ইয়ালিস মিয়া, সবুজ মিয়া, খাজুল মিয়া, ইয়াসিন মিয়া, কবির মিয়া, রাজন মিয়া, এনাম মিয়া ও কেরামত আলী, কাশেম, রাকিব, সুজন, ইয়াকুব আলী, আকামত, এরশাদ প্রকাশ ইশাদ এবং রফিকুল ইসলাম।
এদিকে, এই ঘটনার আগে ফেসবুকে স্ট্যটাস দানকারী ঝুমন দাশেরও বৃহস্পতিবার জামিনের আবেদন করেন তার আইনজীবী দেবাংশ শেখর দাশ। জেলা ও দায়রা জজ ওয়াহিদুজ্জামান সিকদার ঝুমনের জামিনের আবেদন না মঞ্জুর করেন।