রাত ১:২১,   শনিবার,   ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সদর হাসপাতাল যেন নিজেই রোগাক্রান্ত

বিশেষ প্রতিনিধি:
পিছিয়ে পড়া জনপদের একটি জেলা সুনামগঞ্জ। বর্তমানে এই জেলার সব কিছুতে পরিবর্তনের হাওয়া লাগলেও স্বাস্থ্য সেবায় এখন তেমন পরিবর্তনের হাওয়া লাগেনি। তারমধ্যে অন্যতম ২৫০ শয্যা বিশিষ্ট সুনামগঞ্জ সদর হাসপাতাল। ২০০৯ সালে ১০০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নতিকরণ হওয়ার পর সরকার এই হাসপাতালের স্বাস্থ্য সেবার মান আধুনিকায়ন করতে ৮তলা ভবন নির্মাণ, অত্যাধুনিক যন্ত্রপাতিসহ নানা উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করে।
কিন্তু ডাক্তার, নার্স, ওষুধসহ জনবল সংকটের কারণে হাসপাতালটিতে ভংগুর অবস্থা স্বাস্থ্যসেবা কার্যক্রমের। দেখে মনে হবে রোগীদের সেবা দিতে গিয়ে হাসপাতালেই যেন সংকটে রোগে ভোগছে।
সুনামগঞ্জ সদর হাসপাতালের সূত্রে জানা যায়, হাসপাতালে থাকা ৬৬ জন ডাক্তারের মধ্যে কর্মরত আছেন ৩৪ জন, পদশূন্য রয়েছে ৩২ জন ডাক্তারের। সার্জারি,নাক কান গলা ও গাইনি, বিভাগের ২ জন করে পদে থাকলেও হাসপাতালে আছেন একজন করে ডাক্তার। চর্মরোগ, ডেন্টাল সার্জন ও ফিজিশিয়ান বিভাগেও একজন রয়েছেন। সবচেয়ে বেশি পদশূন্য আছে মেডিকেল অফিসার পদে। ৩২ জন ডাক্তার থাকার কথা থাকলেও কর্মরত আছেন ১৬ জন। রোগীদের সেবার জন্য ২৫৪ জন নার্স থাকার কথা থাকলেও কর্মরত আছেন ২০৩ জন।

এছাড়া হাসপাতালের বিভিন্ন প্রশাসনিক কাজের জন্য নিয়োজিত ৩৭ জন কর্মচারীর জায়গায় আছেন ২০ জন। রোগ নির্ণয় করার জন্য স্থাপিত ল্যাবে ৪ জনের জায়গায় কাজ করছেন ৩ জন আর এই সংকট থাকার কারণেই স্বাস্থ্য সেবা পাচ্ছেন না হাওর এলাকার মানুষ।
হাসপাতালে ভর্তি থাকা রোগীরা জানান, ভালো স্বাস্থ্য সেবা পাওয়ার আশায় দূর-দূরান্ত থেকে হাসপাতালে এসে ভর্তি হলেও আশানুরূপ স্বাস্থ্য সেবা পাওয়া যায় না।
আমবাড়ি এলাকার বাসিন্দা আব্দুল লতিফ নিউজসুনামগঞ্জডটকমকে বলেন, হাসপাতালে মানুষ আসে ভালো চিকিৎসা পাওয়ার আসায় কিন্তু এখানে এসে উন্নতমানের চিকিৎসা সেবা পাওয়া যাচ্ছে না। এই দিকে সরকারের নজর দেওয়া উচিৎ।
বুড়িস্থল এলাকার বাসিন্দা মনিরা বেগম নিউজসুনামগঞ্জডটকমকে বলেন, হাসপাতালে আসছি বিনামূল্যে সেবা নেওয়ার আশায় কিন্তু হাসপাতাল থেকে গ্যাসট্রিকের ওষুধসহ দুই একটা ওষুধ ছাড়া বাকি সব ওষুধ গুলো ফার্মেসি থেকে ক্রয় করতে হয়।
মাইজবাড়ি এলাকার বাসিন্দা হাজেরা খাতুন নিউজসুনামগঞ্জডটকমকে বলেন, হাসপাতালে এসে আমরা তেমন একটা ভালো চিকিৎসা সেবা পাইনা। কারণ হাসপাতালে ডাক্তার সংকট, ওষুধ সংকট এমনকি কর্মচারী সংকট। আর এত সংকট নিয়ে হাসপাতাল থেকে ভালো চিকিৎসা সেবা পাওয়ার আশা তো করাই করা যায় না।
সুনামগঞ্জ ২৫০ শয্যা হাসপাতালের তত্বাবধায়ক ডা.আনিসুর রহমান নিউজসুনামগঞ্জডটকমকে বলেন, হাসপাতালে ডাক্তারসহ অন্যান্য অনেক কিছুর সংকট থাকায় স্বাস্থ্য সেবা দিতে আমাদের অনেক সমস্যা হচ্ছে। তারপরও চেষ্টা করছি ভালো সেবা দেওয়ার। জনবল সংকটের বিষয়টি আমরা চিঠির মাধ্যমে ঊর্ধ্বতন কতৃপক্ষকে জানিয়েছি।