সকাল ৮:৪১,   শুক্রবার,   ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সুনামগঞ্জ-৫ আসনে মানিককে ঠেকাতে মরিয়া স্বতন্ত্র প্রার্থী শামীম

স্টাফ রিপোর্টার:

সুনামগঞ্জ-৫ আসন নানান কারণে এই আসনটি জেলার আলোচিত ও গুরুত্বপূর্র্ণ আসন হিসেবে বিবেচিত হয়। ছাতক উপজেলাকে সুনামগঞ্জের শিল্পনগরী হিসেবে বলা হয় সেই বৃট্রিশ আমল থেকে। সেখানে রয়েছে বিভিন্ন মিল কারখানা।
ছাতক ও দোয়ারাবাজার উপজেলা নিয়ে এই নির্বাচনী আসনটি গঠিত। সুনামগঞ্জ-৫ আসনে নৌকার প্রার্থী হয়েছেন বর্তমান সংসদ সদস্য মহিবুর রহমান মানিক।
এবারও তিনি নৌকা প্রতিকের প্রার্থী। প্রধান বিরোধী দল বিএনপি নির্বাচনে না আসায় নৌকার প্রতিকের বিরুদ্বে নির্বাচন করছেন জেলা আওয়ামীলীগের যুগ্ন-সম্পাদক শামীম আহমদ চৌধুরী।
মহিবুর রহমান মানিক ও শামীম চৌধুরীর পরিবারে মধ্যে দীর্ঘ তিন যুগের বৈরিতা রয়েছে। তারা একে অপেরর বিরুদ্ধে প্রায় সময় স্থানীয় নির্বাচন করলেও এবারই প্রথম দলের মনোনীনত প্রার্থীর বিরুদ্ধে গিয়ে নির্বাচন করছেন শামীম আহমদ চৌধুরী। তিনি কাজে লাগাচ্ছেন উন্মুক্ত নির্বাচনের কথা বলে। তিনি এবার ঈগল প্রতিক নিয়ে রয়েছেন নির্বাচনী মাঠে।
বর্তমান সাংসদ মহিবুর রহমান মানিককে পরাজিত করতে কোমড় বেধে নেমেছেন মাঠে।
এ দিকে মহিবুর রহমান মানিকও ছাড় দিতে নারাজ। তিনি ভোটের মাঠে সক্রিয় দিন রাত বিরামহীন ভাবে চালিয়েছেন প্রচার প্রচারণা।
মানিক এবারের নির্বাচনকে তার সম্মানের লড়াই হিসেবে দেখছেন এবং তার প্রতিপক্ষ শামীম চান নির্বাচনে বিজয়ী হয়ে মাঠ দখল রাখতে।
কিন্তু বরাবরের মত কিছুটা এগিয়ে রয়েছেন মহিবুর রহমান মানিক। কারণ তিনি টানা তিন মেয়াদে সংসদ সদস্য থাকার ফলে এলাকার মানুষের মধ্যে রয়েছে ব্যাপক যোগাযোগ ও পরিচিতি।
সুনামগঞ্জ-৫ আসনের তথা দুই উপজেলা আওয়ামীলীগের ছোট একটি অংশ স্বতন্ত্র প্রার্থী শামীম চৌধুরীরর পক্ষে থাকলেও বৃহৎ অংশের নেতা কর্মীরা রয়েছেন বর্তমার্ন সংসদ সদস্য মহিবুর রহমানের মানিকের পক্ষে।
বিগত সময়ে শামীম চৌধুরীর চাচার সাথে ছাতক উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে নির্বাচন করে বিজয়ী হন বর্তমান সংসদ সদস্য মহিবুর রহমান মানিক। ছাতক দোয়ারাবাজারে অলি গলিতে নির্বাচন নিয়ে আলাপ হলেই চায়ের কাপে যে গল্প ওঠে ৭ জানুয়ারির নির্বাচনে কার বিজয় হবে। একজন প্রার্থী টাকা ও পেশী শক্তি নিয়ে মাঠে আছেন। অপর জন ঘুরছেন জনগণের দ্বারে দ্বারে।
ছাতক-দোয়ারাবাজার উপজেলার সাধারণ ভোটারদের প্রত্যাশা হল, আগে যে সরাসরি ছাতক ও দোয়ারাবাজারে মধ্যে সড়ক যোগাযোগ ছিল না বর্তমানে সুরমা নদীর উপর সেতু নিমার্ণের ফলে দোয়ারাবাজার থেকে ছাতক হয়ে দ্রæতই সিলেটে যাওয়া যায়। এ ভাবে আরও উন্নয়ন যিনি করবেন তাকেই বেঁছে নিতে চায় ভোটাররা।
একই সাথে আগামীতে যিনি বেশি করে কর্মসংস্থানের ব্যবস্থা করবেন তাকেই ভোট দিতে চায় নতুন প্রজন্মের ভোটাররা।
নির্বাচনের ব্যাপারে কথা বলতে স্বতন্ত্র প্রার্থী শামীম আহমদ চৌধুরীর’র যোগাযোগ করা হলে তিনি ফোর রিসিভ করেন নি।
সুনামগঞ্জ জেলার মধ্যে সব চেয়ে বেশী ৯জন প্রার্থী এই আসনে। অন্য ৭ প্রার্থী নিয়ম রক্ষার জন্য এবং তাদের দলের নিবন্ধ বাঁচাতে রয়েছেন নির্বাচনে।
স্থানীয় বিভিন্ন ভোটারদের সাথে কথা বলে জানা যায়, অন্য ৭ প্রার্থীদের ভোটারদের কেই চিনেই না। প্রার্থীরা হলেন, জাতীয় পার্টির প্রার্থী নাজমুল হুদা হিমেল (লাঙ্গল), বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি)’র প্রার্থী আবু সালেহ (একতারা), ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)’র প্রার্থী আজিজুল হক (টেলিভিশন), বাংলাদেশ ন্যাশনালিষ্ট পার্টি (বিএনএফ)র প্রার্থী আশরাফ হোসেন (আম), গণফোরামের প্রার্থী আইয়ুব কমর আলী (উদীয়মান সূর্য্য), কৃষক শ্রমিক জনতা লীগের প্রার্থী হাজী আব্দুল জলিল (গামছা) ও জাতীয় পার্টি (জেপি)’র প্রার্থী মনির উদ্দিন (বাইসাইকেল) প্রতীকে প্রতিদ্বন্দীতা করবেন।
সুনামগঞ্জ-৫ আসনে মোট ভোটার সংখ্যা হল ৪লক্ষ ১৫হাজার ৯শ ৪৪ জন তার মধ্যে পুরুষ ভোটার হল ২লক্ষ ৮হাজার ৬শ ৪২ জন। মহিলা ভোটার হল ২লক্ষ ৭হাজার ৩শ ২জন।