সকাল ৯:২৬,   রবিবার,   ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সুনামগঞ্জ-দিরাই সড়কের পাশে গাছের বড় ডাল কাটার অভিযোগ

স্টাফ রিপোর্টার:
সুনামগঞ্জ সদর উপজেলার কাঠরই ইউনিয়নের সুনামগঞ্জ-দিরাই সড়কের পাশে বিদ্যুৎ এর লাইন স্থাপনের জন্য গাছের ছোট ডাল পালা কাঠার অনুমতি দেয়া হলে কাটা হচ্ছে সকল বড় ডাল।
বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে সরজমিনে গিয়ে দেখা যায় সাজ্জাদুর রহমানের লোকজন গাছের বড় ডালপালা কেটে গাছের নিচে রেখে চলে যাচ্ছেন।
স্থানীয় সূত্রে জানা যায়, গাছের দেখবালের থাকা জামিল চৌধুরী মনোনীত লোক নোয়াখালি সপ্তগ্রাম উচ্চ বিদ্যালয়ের সাবেক সভাপতি সাজ্জাদুর রহমান। তিনি ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজকে বাদ দিয়ে তার লোক দিয়ে বড় বড় গাছের ডাল কাটিয়ে নিচ্ছেন।
সিলেট বন বিভাগ থেকে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স শাখাওয়াত আলী এন্ড সন্সকে বিদ্যুৎ লাইন স্থাপনে বেশি অসুবিধা হয় এমন ডাল কাটতে পারবেন। কিন্তু এখানে মধ্য সত্বভোগী হিসেবে লোকজন ডুকে তাদের নিজস্ব লোক দিয়ে গাছের ডালপালা কাটানো শুরু করেছেন প্রভাব দেখিয়ে। যে ডাল গুলো কাটার প্রয়োজন নেই সেই ডাল গুলোও কাটছেন তারা। বড় ডাল পালা কেটে সরকারি লোকদের না জানিয়ে নিলাম ছাড়াই লাকড়ি হিসেবে বিক্রি করা হচ্ছে ডালপালা। এ ভাবে সড়কের পাশে থাকা গাছ গুলোর বড় বড় ডাল পালা কাটা হলে এক সময় গাছ গুলো মরে যেতে পারে। গাছের জন্য সড়ক পাশের মাটিও শক্ত ভাবে আছে। গাছ না থাকলে সড়কেও ক্ষতি হবে।
এ ব্যাপারে গাছের ইজারাদার জামিল চৌধুরীর মনোনীত সাজ্জাদুর রহমানের সাথে মোবাইল ফোনে কথা বললে তিনি জানান, আমি ঐ দিন ঘটনাস্থলে ছিলাম না। শুধু একটি বড় ডাল কাটা হয়েছে। পরে আমি নিষেধ করেছি ডাল না কাটার জন্য। পরিবেশের ক্ষতি হয় আমি এমন কাজ করবও না।

ডাল বিক্রির ব্যাপারে সাজ্জাদুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমরা ডাল বিক্রি করে জামিল চৌধুরী কাছে টাকা দিয়ে দিবও উনি পরে সরকারকে টাকা দিবেন কি না উনি বুঝবেন। আমি আওয়ামীলীগ করি বুঝতে পারছেন। তিনবারের স্কুল কমিটিরও সভাপতি ছিলাম।
ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স শাখাওয়াত আলী এন্ড সন্সের প্রধান দুলাল পাল জানান, আমাদের লোকজনকে রেখেই কে বা কারা গাছের বড় বড় ডাল কর্তন করা শুরু করেছে। আমি এ জন্য কাজ বন্ধ রেখেছি। শনি বা রোববারে এসে খোঁজ নিয়ে ওদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিবও। বন বিভাগ আমাদেরকে ছোট ডাল কাটার অনুমতি দিয়েছে কিন্ত স্থানীয় একটি পক্ষ এই সুযোগে বড় ডাল কাটছে পরে এ দায় আমাদের উপর এসে পড়বে তাই কাজ বন্ধ রাখা হয়েছে।
সুনামগঞ্জ সদর উপজেলা (ভূমি) সহকারি কমিশনার সাদিয়া সুলতানা নিউজসুনামগঞ্জডটকমকে জানান, এ ব্যাপারে তেমন কিছু জানা নাই খোঁজ নিয়ে দেখবও। অনিময় পেলে ব্যবস্থা গ্রহণ করা হবে।