সকাল ৯:৩৪,   সোমবার,   ৩০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ২৬শে রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

জগন্নাথপুরে ফুটপাত দখল,ধাক্কাধাক্কি করে চলেন পথচারীরা

রেজুওয়ান কোরেশী,জগন্নাথপুর:
প্রায় তিনফুট প্রস্থ ফুটপাত দিয়ে চলাচল করতে হয় পথচারিদের। এরমধ্যে ফুটপাতের দুই পাশে দখল করে ভাসমান ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলায় চলাফেরায় প্রচ- ভিড় সৃষ্টি হচ্ছে লোকজনের। ভিড় ঠেলে ধাক্কাধাক্কি করে চলাচল করতে হচ্ছে পথচারীদের। গতকাল দুপুরে জগন্নাথপুর পৌর শহরের টিএনটি রোডের সামনের দক্ষিণ এলাকায় এমন দৃশ্য দেখা গেছে।
সরেজমিনে দেখা যায়, মুক্তিযোদ্ধা মোড় থেকে পৌর পয়েন্ট এলাকায়সহ বিভিন্ন স্থানে জনসাধারণের চলাচলের জন্য গড়ে ওঠা ফুটপাত দখল করে ভাসমান ব্যবসা প্রতিষ্ঠান গড়ে ওঠেছে। এরমধ্যে অনেকদিন ধরে টিএনটি রোডের সামনের পাঁচতারা হোটেলের নিকটবর্তী এলাকায় ফুটপাত দখল করে কয়েকজন হকার ফল ও কাপড় দোকান বসিয়েছে। এতে ওই এলাকায় মানুষের প্রচন্ড ভিড় লেগেই থাকে। ফলে প্রতিনিয়ত পথচারিরা ভোগান্তির শিকার হচ্ছে। এমনকি ওই সব ভিড়ে যৌথ হয়রানির শিকার হতে হয় তরুনীদের।
নাম প্রকাশে অনিচ্ছুক এক হকার বলেন, পেট চালানোর জন্য আমরা ওপরি দোকান করছি। লোকজনের চলাচলে একটু সমস্যা হলেও তাদের কোন অভিযোগ নেই।
স্থানীয় নাগরিক শিক্ষক সাইফুল ইসলাম রিপন বলেন, শহরের প্রধান সড়কের দুইপাশে নির্মিত ড্রেনের ওপর ফুটপাত হিসেবে জনসাধারণ চলাফেরা করে আসছেন। টিএনটি এলাকায় ফুটপাত দখল করে হকাররা দোকানপাট বসিয়ে দেদারছে ব্যবসা করে আসছে। ফলে চলাচলে চরম ভোগান্তির শিকার হচ্ছি আমাদের। মাঝে মধ্যে প্রশাসন অভিযান পরিচালনা করলেও সুফল মিলছে না।
জগন্নাথপুর পৌরসভার মেয়র মিজানুর রশিদ ভূঁইয়া জানান, নাগরিক ভোগান্তি কমাতে আমরা সচেষ্ঠ আছি। জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহেদী হাসান বলেন, ফুটপাত দখল মুক্ত রাখতে আমরা একাধিকবার অভিযান পরিচালনা করে আসছি। নাগরিক দুর্ভোগ লাঘবে পদক্ষেপ নেব।