রাত ৩:২৯,   রবিবার,   ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ১৩ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ২৫শে রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

জগন্নাথপুরের মাঠ দখল করে আবাসিক স্হাপনা নির্মাণের অভিযোগ

রেজুওয়ান কোরেশী,জগন্নাথপুর:
জগন্নাথপুর উপজেলার আশারকান্দি ইউনিয়নের পশ্চিম তিলক গ্রামের খেলার মাঠ দখল করে আবাসিক স্হাপনা গড়ে তোলার অভিযোগ উঠেছে।
এলাকাবাসী সূত্র জানায়, আশারকান্দি ইউনিয়নের পশ্চিম তিলক গ্রামের খেলার মাঠটি শত বছরের পুরাতন মাঠ। গ্রামবাসী যুগ যুগ ধরে মাঠটি খেলাধূলা ও নানা কাজে ব্যবহার করে আসছেন। সম্প্রতি গ্রামের ভূমি খেকোচক্র খেলার মাঠ দখল করে আবাসিক ভবন গড়ে তুলছে। পশ্চিম তিলক গ্রামের যুক্তরাজ্য প্রবাসী রফিক শাহ কামালী ও তার পরিবারের লোকজন মাঠ দখল করে আবাসিক ভবন গড়ে তুলছেন। ইতিমধ্যে তিনি গেইট বাউন্ডারি দেয়াল নির্মাণ কাজ শেষ করেছেন। চলছে গৃহ নির্মানের জন্য মাটি ভরাট কাজ।
এলাকার প্রবীণ ব্যক্তি অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক আতাউর রহমান কামালী জানান,পশ্চিম তিলক খেলার মাঠটি শত বছরের পুরাতন মাঠ। এলাকাবাসী এ মাঠে বড় বড় ফুটবল ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করতো। হঠাৎ করে বাউন্ডারি দেয়াল নির্মাণ করে আবাসিক ভবন নির্মাণের উদ্যাগ নেয়ায় মাঠটি সংকোচিত ও বিলীন হওয়ার শঙ্কা দেখা দিয়েছে।
নাম প্রকাশ না করার অনুরোধে গ্রামের কয়েকজন প্রবীণ ব্যক্তি জানান, তিলক বাজার সংলগ্ন খেলার মাঠটির জায়গা হিন্দু সম্প্রদায়ের লোকজনের নামে রেকর্ডভূক্ত ছিল। পরবর্তীতে অর্পিত সম্পত্তি হিসেবে রেকর্ডভুক্ত হয়। মাঠের একাংশে হিন্দু সম্প্রদায়ের শশ্মানঘাট ছিল। বর্তমানে মাঠের জায়গা ও শশ্মানের জায়গা দখল করে ঘরবাড়ি তৈরির উদ্যাগ নেয়ায় গ্রামের পরিবেশন নষ্ট হচ্ছে। খেলার মাঠ দখল নিয়ে গ্রামবাসীর মধ্যে তীব্র ক্ষোভ ও অসন্তোষ থাকলেও প্রভাবশালী ভূমি খেকো চক্রের ভয়ে কেউ প্রকাশ্য প্রতিবাদ করছে না। এবিষয়ে জানতে অভিযুক্ত রফিক মিয়া কামালীর সঙ্গে যোগাযোগের চেষ্টা ও তাকে পাওয়া যায় নি।
জগন্নাথপুর উপজেলা সহকারী কমিশনার ভূমি ইয়াসির আরাফাত বলেন, খেলার মাঠ দখলের বিষয়টি খোঁজ নিয়ে দেখা হবে।