সকাল ৯:২০,   শনিবার,   ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ১৩ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ২৪শে রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সহায়তা পেল শাল্লার ক্ষতিগ্রস্ত পরিবারগুলো

স্টাফ রিপোর্টার:
শাল্লায় সংখ্যালঘু হিন্দু সম্প্রদায় অধ্যুষিত গ্রাম নোয়াগাঁওয়ে হামলা, ভাঙচুর ও লুটপাটের ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর হাতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ৩ লাখ ৪৪ হাজার টাকা, ৩২ বান্ডিল টিন এবং ৭ টন চাল তুলে দেওয়া হয়েছে।
শুক্রবার (১৯ মার্চ) দুপরে ঘটনাস্থলে গিয়ে সিলেটের বিভাগীয় কমিশনার মশিউর রহমান ও পুলিশের সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহমদ এ সহায়তা সামগ্রী তুলে দেন।
এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, পুলিশ সুপার মিজানুর রহমান। এর মধ্যে ৩৭টি পরিবারকে ৫ হাজার টাকা করে ও ৫৩টি পরিবারকে ৩ হাজার করে নগদ আর্থিক সহায়তা দেওয়া হয়। এছাড়া ক্ষতিগ্রস্ত ৭ মন্দিরে ৭ টন চাল ও ৩২টি পরিবারের ক্ষতিগ্রস্ত ঘর মেরামতের জন্য ১ বান ঢেউটিনসহ নগদ ৩ হাজার টাকা করে দেওয়া হয়েছে।
এসময় সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন বলেন, হামলার ঘটনায় দেড় হাজারেরও বেশি জনকে আসামি করে দুটি মামলা দায়ের হয়েছে। ইতোমধ্যে ২২ জনকে গ্রেফতার করা হয়েছে। এ অপরাধে যারাই জড়িত থাকুক, তাদের আইনের আওতায় এনে বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করা হবে।
সিলেটের বিভাগীয় কমিশনার মশিউর রহমান বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকীতে যারা এমন ঘটনা ঘটিয়েছে, ভাবতে হবে কারা এমন শত্রু। তাদের যে পরিচয়ই থাকুক না কেন কোনো ছাড় দেওয়া হবে না।
এর আগে গত সোমবার (১৫ মার্চ) দিরাইয়ে আসেন হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব আল্লামা মামুনুল হকসহ কেন্দ্রীয় নেতারা। এসময় তারা বিভিন্ন বিষয়ে বক্তব্য দেন। এরপর মঙ্গলবার শাল্লা উপজেলার হবিবপুর ইউনিয়নের নয়াগাঁও গ্রামের ঝুমন দাস আপন নামে এক যুবক ফেসবুকে একটি পোস্ট দেন। সেখানে বঙ্গবন্ধুর ভাস্কর্যবিরোধী কথা বলায় মামুনুল হকের সমালোচনা করেন তিনি। এ ঘটনায় ধর্মীয় উস্কানি দেওয়ার অভিযোগে রাতেই আপনকে গ্রেফতারের দাবিতে ওই এলাকার হেফাজত নেতার অনুসারীরা বিক্ষোভ মিছিল করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ রাতেই ঝুমন দাস আপনকে আটক করে। পুলিশ আপনকে আটক করলেও বুধবার সকালে আপনসহ ওই গ্রামের হিন্দু সম্প্রদায়ের বেশকিছু লোকের বাড়িঘর ভাঙচুর ও লুটপাট করেন মামুনুল হকের অনুসারীরা। তবে হামলাকারীদের আসতে দেখে নোয়াগাঁও গ্রামের নারী-পুরুষ গ্রাম ছেড়ে হাওরে চলে যায় ফলে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।