রাত ১:২০,   বৃহস্পতিবার,   ২৬শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ১০ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ২২শে রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

আজ আব্দুস সামাদ আজাদের ১৬ তম মৃত্যুবার্ষিকী

নিউজসুনামগঞ্জ ডেস্ক:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর, মহন মুক্তিযুদ্ধের সংগঠক, স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্টমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৬ তম মৃত্যুবার্ষিকী ২৭ এপ্রিল মঙ্গলবার।
এ উপলক্ষে পরিবারের পক্ষ থেকে দুপুর ১২ টায় বনানীতে মরহুমের কবর জিয়ারত ও পুস্পস্তবক অর্পণ করা হবে। বিকেলে কলাবাগানস্থ বাসভবনে মিলাদ ও ইফতার বিতরণ করা হবে। এ ছাড়া সিলেট, সুনামগঞ্জ, জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে মিলাদ মাহফিল ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে।
আব্দুস সামাদ আজাদ ১৯২২ সালের ১৫ জানুয়ারি সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার ভুরাখালি গ্রামে জন্মগ্রহন করেন। ১৯৪০ সালে সুনামগঞ্জ জেলা মুসলিম ছাত্র ফেডারেশনের দায়িত্ব পালন করেন এবং ১৯৪৬ সালে একই সংগঠনের অবিভক্ত আসামের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে তাঁর সিদ্ধান্ত অনুযায়ী ১৪৪ ধারা ভঙ্গ করা হয়।
১৯৫৪ সালে সাধারণ নিঅবাচনে যুক্তফ্রন্ট থেকে এমএলএ নিঅবাচিত হন এবং আওয়ামী লীগের শ্রম সম্পাদক নিযুক্ত হন। ১৯৭০ এর নির্বাচনে তিনি আওয়ামী লীগ থেকে এমএনএ নির্বাচিত হন। মুক্তিযুদ্ধে প্রথম সারির সংগঠকদের একজন আব্দুস সামাদ আজাদ ছিলেন স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্টমন্ত্রী। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে তিনি আবারও দক্ষতার সাথে পররাষ্টমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০৫ সালের ২৭ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন।