সন্ধ্যা ৭:২৭,   মঙ্গলবার,   ২৪শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৯ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ২১শে রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

জননেত্রী শেখ হাসিনার হাত ধরে সারা বাংলাদেশেই অভূতপূর্ব উন্নয়ন হচ্ছে

সারা বাংলাদেশেই উন্নয়ন হচ্ছে। কিছু হচ্ছে রুটিন উন্নয়ন মানে যার বাইরে থাকার কোন সুযোগ নেই আবার কিছু হচ্ছে দেখার মতো উন্নয়ন। ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার উন্নয়ন হয়েছে দেখার মতো। এর উন্নয়ন দেখে বুঝতে কষ্ট হয় যে এটা দুবাই না বাংলাদেশ। পায়রা সমুদ্র বন্দর, মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর, পদ্মা সেতু, রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প, কর্ণফুলী টানেল, পদ্মা ব্রীজ এসব মেগাপ্রকল্প দেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে গুরুত্বপূর্ন অবদান রাখবে।
জননেত্রী শেখ হাসিনার হাত ধরে সারা বাংলাদেশেই অভূতপূর্ব উন্নয়ন হচ্ছে এবং সেটা সারা বাংলাদেশে। আগে যেটা কল্পনাও করতাম না সেটাই হচ্ছে।
আমাদের সুনামগঞ্জে যে উন্নয়ন কার্যক্রম চলছে সেটা এর ধারাবাহিকতার ফসল। এই উন্নয়নের রূপকার যদি বলতে হয় তবে মাননীয় প্রধানমন্ত্রী কৃতিত্ব দাবী করতে পারেন।
ঢাকা সিলেট ৪ লেন হচ্ছে। যোগাযোগব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন আসবে। যদিও ঢাকা চট্টগ্রাম রোডে ৪ লেনের পর আরো ৪ লেন এক্সপ্রেস ওয়ে নির্মানের কার্যক্রম চলছে। সুনামগঞ্জ সিলেট সড়ক যদি ৪ লেনের মহাসড়কে উঠে উন্নয়ন যাত্রায় শরিক হতে পারতো তবে বুঝতে পারতাম এটা স্পেশাল মানুষের স্পেশাল উন্নয়ন। মঙ্গা পীড়িত নীলফামারীতেও ইপিজেড আছে। এখন আর তারা মঙ্গা পীড়িত না। কিন্তু আমাদের সুনামগঞ্জ ইপিজেড নাই। উদ্যোগী হয়ে কেউ তো আনার কোন চেষ্টাও করছে না। কি বলবো! যেখানে মুন্সিগঞ্জের একটা ইউনিয়নে শত শত কোল্ড স্টোরেজ সেখানে এই সুনামগঞ্জ সারা জেলায় একটাও নেই। কৃষকের টমেটো, সবজি পঁচে পঁচে নষ্ট হয়। আন্তরিকতা ছাড়া হিংসা বিদ্বেষ দিয়ে উন্নয়ন হয় না।
আগে বাইরের জেলাগুলোর মানুষ এসে এখানে কামলা দিতো আর এখন এখানের মানুষ বাইরে গিয়ে কামলা দেয়। পুরাতন বাসস্টেশন রাতে গেলে দেখতে পাবেন কতো হাজার হাজার মানুষ কাজের সন্ধানে বিভিন্ন জেলায় যাচ্ছে।
পরিশেষে সবাইকে বলবো, সুনামগঞ্জের বাইরে যান, দেখবেন উন্নয়ন কতো প্রকার ও কি কি? সেখানে কিন্তু হাইপ্রোফাইল লোকের বড্ড সংকট।

লেখক: নিউজসুনামগঞ্জডট কমের উপদেষ্টা ও কবি আশরাফ শাহীন