রাত ১:৩৩,   শনিবার,   ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

ভবন থাকলেও ডাক্তার সংকটে ধুকছে স্বাস্থ্য কমপ্লেক্স

মোহাম্মদ মামুন মুন্সি, দোয়ারাবাজার:
সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নতিকরন করা হয়েছে। এতে ভবনের পূর্ণতা থাকলেও জনবল সংকটে ধুকছে উপজেলার সবচেয়ে বড় এ স্বাস্থ্য কমপ্লেক্সটি। ফলে রোগীদের সেবা দিতে হিমসিম খাচ্ছেন হাসপাতালে দায়িত্বে থাকা ডাক্তাররা।
সেই সাথে স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বে থাকা কর্মকর্তারা জানিয়েছেন, গাইনী কনসালটেন্ট, মেডিসিন কনসালটেন্ট (অফিসার), সার্জারি কনসালটেন্ট ল্যাব টেকনিশিয়ান, রেডিওগ্রাফার, কার্ডিওগ্রাফার, ওটি বয়, ডেন্টাল টেকনিশিয়ান, প্রধান অফিস সহকারি, স্টোর কিপার, কম্পিউটার অপারেটর কাম মুদ্রক্ষরিক (টাইপিস্ট), অফিস সহায়ক (পিয়ন), ওয়ার্ড বয়, আয়া, জুনিয়র মেকানিক, সুইপারসহ ১৭টি পদেই জনবল শূন্য।
এ ছাড়াও দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ একটি অ্যাম্বুলেন্সটি সরকারি ভাবে দেয়া হয়েছে। কিন্তু চালক না থাকায় অ্যাম্বুলেন্সটির চাকা একদিনও ঘুরেনি।
এমনকি এই স্বাস্থ্য কমপ্লেক্স অস্ত্রোপচারের সব ব্যবস্থা থাকলেও চিকিৎসকের অভাবে সেটি ব্যবহার করা যাচ্ছেনা। সেই সাথে আধুনিক এক্স-রে যন্ত্র থাকলেও রেডিও গ্রাফারের পদ শূন্য থাকায় সেটিও ব্যবহার করা হচ্ছে না। যায় ফলে এস্ক-রে মেশিনটি দিন ব্যবহারের অনুপযোগী হয়ে যাচ্ছে।
দোয়ারা বাজার উপজেলা সদরের বাসিন্দা হিফজুল ইসলাম নিউজসুনামগঞ্জডটকমকে বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অ্যাম্বুলেন্স ও আধুনিক এক্স-রের ব্যবস্থা থাকলেও সেবা নিতে পারছে না লোকজন। এটা সত্যি দুঃখ জনক।
দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু সালেহীন খান নিউজসুনামগঞ্জডটকে বলেন, চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীর পদ শূন্য থাকার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আশা করি দ্রæত এ সব সমস্যার সমাধান হবে।