রাত ১:১৭,   শনিবার,   ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

মন্ত্রী’র এলাকায় এখনও চালু হয়নি শতভাগ স্বাস্থ্য সেবা

স্টাফ রিপোর্টার:
শান্তিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভবন নির্মাণের দুই বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত শতভাগ চালু হয়নি চিকিৎসা সেবা। ফলে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন এ উপজেলার প্রায় দুই লক্ষাধিক মানুষ।
জানা যায়, সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলা ২০০৬ সালের ২৭ জুলাই আটটি ইউনিয়ন নিয়ে গঠিত হয়। উপজেলা প্রতিষ্ঠার প্রায় ১৭ বছর পেরিয়ে গেলেও স্বাস্থ্যসেবা বঞ্চিত এলাকার লোকজন।
এক বছর আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে ২৮ কোটি টাকা ব্যায়ে ৫০ শয্যা বিশিষ্ট ৪তলা ভবনের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নির্মাণ কাজ সম্পন্ন করা হয়।
নির্মাণের পরপরই ২০২১ সালের ২৪ মে থেকে সুনামগঞ্জ বঙ্গবন্ধু মেডিকেল কলেজ কর্তৃপক্ষ তাদের নির্ধারিত ক্যাম্পাস নির্মাণ না থাকায় নব-নির্মিত শান্তিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভবনকে তাদের অস্থায়ী ক্যাম্পাস হিসাবে কার্যক্রম শুরু করার জন্য দেয়া হয়। তবে এ বছর ২৫ জুলাই ৩১ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্স ৫০ শয্যায় উন্নতিকরণের চুড়ান্ত অনুমোদন পায়।
শান্তিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিতে প্রয়োজনীয় লোকবল, অপারেশন থিয়েটারসহ যন্ত্রপাতি থাকলেও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি চালু হচ্ছে না।
এতে করে শান্তিগঞ্জ উপজেলা উপজেলার মানুষ চিকিৎসা না পাওয়ায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। হঠাৎ কোন লোক অসুস্থ হলে চিকিৎসার জন্য রোগীকে শান্তিগঞ্জ উপজেলা থেকে ২০ কিলোমিটার দূরে সুনামগঞ্জ সদর বা শান্তিগঞ্জ উপজেলা থেকে প্রায় ৬৫ কিলোমিটার দূরে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যেতে হয়। যার ফলে হাসপাতালে নেওয়ার পথেই অনেক রোগী সড়কে মৃত্যুর কোলে ঢলে পড়েন।
এই এলাকা থেকে ২০০৮ সালে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন এম এ মান্নান। পরের মেয়াদে তিনি অর্থ মন্ত্রণালয়ে প্রতি মন্ত্রী হিসেবে দায়িত্ব পান। তারই কিছু দিন পরই একই সাথে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবেও এক সাথে দুই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। ২০১৮ সালে আওয়ামীলীগ পুনরায় সরকার গঠন করলে পরিকল্পনা মন্ত্রী’র দায়িত্ব পান এম এ মান্নান। দুই মেয়াদে মন্ত্রী প্রতিন্ত্রীর দায়িত্ব পালন করলেও কাক্সিক্ষত উন্নয়ন করতে পারেন নি বলে গুঞ্জন তার নির্বাচনী এলাকা সুনামগঞ্জ-৩ আসন (জগন্নাথপুর-শান্তিগঞ্জ) এ। স্বাস্থ্য সেবা পেতে উন্মুখ হয়ে আছেন শান্তিগঞ্জ উপজেলার মানুষজন।
শান্তিগঞ্জ উপজেলার বাসিন্দা রুস্তম আলী নিউজসুনামগঞ্জডটকমকে বলেন, শান্তিগঞ্জের স্বাস্থ্য কমপ্লেক্সটিতে শতভাগ চিকিৎসা সেবা চালুর জোর দাবি জানাই। কারণ এখনও আমাদের উন্নত চিকিৎসা সেবা পেতে সিলেট যেতে হয়। আমরা সিলেটে যেতে চাইনা আমাদের উপজেলাতে শতভাগ স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে পরিকল্পনা মন্ত্রীকে অনুরোধ জানাই।
শান্তিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ইকবাল হাসান নিউজসুনামগঞ্জডটকমকে বলেন, আমরা শতভাগ স্বাস্থ্য সেবা চালু করার জন্য উদ্বর্তন কতৃপক্ষকে জানিয়েছি। আমাদের দিক থেকে আমরা শতভাগ প্রস্তুতি রয়েছে।