রাত ৩:২৬,   শুক্রবার,   ৪ঠা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ১৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ৩০শে রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

করোনাকালে মৎস্য খাতে কর্মসংস্থান হয়েছে : এমপি জয়া সেনগুপ্তা

দিরাই প্রতিনিধি :
কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও দিরাই শাল্লার সাংসদ ড. জয়া সেনগুপ্তা বলেন, করোনাকালে বিপর্যয়ের মাঝে সুখবর নিয়ে এসেছে দেশের মৎস্য খাত। বিশ্বে মাছ উৎপাদন বৃদ্ধিতে ২০১৯ সালে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বাংলাদেশ। গত বছর রেকর্ড পরিমাণ মাছ উৎপাদন হয়েছে দেশে। স্বাদু পানিতে মাছ উৎপাদনে বাংলাদেশ তৃতীয় স্থানে বাংলাদেশ। মৎস্য খাতে সম্ভাবনা আরও বাড়বে। বাংলাদেশের রয়েছে অপার সম্ভাবনাময় সমুদ্র সম্পদ। করোনায় অন্যান্য খাতে কর্মী ছাঁটাই হলেও মৎস্য খাতে কর্মসংস্থানের সুযোগ হয়েছে। বর্তমানে মৎস্য খাতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দেশের প্রায় ১১ শতাংশ মানুষ জড়িত। আর পুকুরে মাছ চাষের কারণে গত তিন দশকে মোট উৎপাদন বেড়েছে ছয়গুণ। মাছ চাষ ও ব্যবসায় দুই কোটির কাছাকাছি মানুষ যুক্ত আছেন। ১৯৯০ সালে মানুষ মাথাপিছু বছরে সাড়ে সাত কেজি মাছ খেত। এখন সেটা ৩০ কেজিতে পৌঁছেছে। সরকার এখন মৎস্য খাতকে সর্বোচ্চ গুরুত্ব দেবার বিষয়টি বিবেচনা করছে। মৎস্য চাষ একটি পরিবারের আর্থিক অবস্থা আমূল বদলে দিতে পারে।
যাদের সুযোগ আছে মৎস্য চাষে মনোনিবেশ করার আহবান জানান তিনি আরও বলেন, এখনতো ভাসমান পদ্ধতিতেও মাছ চাষ করা যায়। কাজেই শুধু কৃষিকাজের উপর নির্ভরশীল না হয়ে মাছ চাষে গুরুত্ব দিতে হবে। আর তাতেই একটি পরিবার তথা সমাজ স্বাবলম্বী হয়ে উঠবে। বাংলাদেশ হয়ে উঠবে স্বনির্ভর সোনার বাংলা।
বুধবার দুপুরে সুনামগঞ্জের দিরাই পৌর সদরের বেতইর নদী নামক জলমহালে পোনা মাছ অবমুক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
রাজস্ব বাজেটের আওতায় ২৩৫ কেজি রুই জাতীয় পোনা মাছ অবমুক্ত করা হয়। উপজেলা নির্বাহী অফিসার মো. সফি উল্লাহ’র সভাপতিত্বে ও উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শরীফুল আলমের সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন, মৎস্য অধিদপ্তর সিলেট জোনের উপ-পরিচালক মো. জিল্লুর রহমান, সুনামগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ, দিরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর আলম চৌধুরী, পৌর মেয়র মোশাররফ মিয়া, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায়,ওসি আশরাফুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগ নেতা হাফিজুর রহমান তালুকদার, অ্যাডভোকেট সোহেল আহমেদ, আসাদ উল্লা, অভিরাম তালুকদার, উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মাহফুজুর রহমান তালুকদার, শান্তিগঞ্জ হ্যাচারি ম্যানাজার অশোক কুমার দাস প্রমুখ। এরআগে মুজিব বর্ষ উপলক্ষ্যে উপজেলা প্রশাসন চত্বরে বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন ও বিভিন্ন প্রতিষ্ঠান সংগঠনের মধ্যে গাছের চারা বিতরণ করেন এমপি।