সন্ধ্যা ৬:২২,   বুধবার,   ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ,   ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ,   ২৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

দোয়ারাবাজারে চলছে টিলা কাটার মহোৎসব, নিরব প্রশাসন

দোয়ারাবাজার প্রতিনিধি
সুনামগঞ্জের দোয়ারাবাজারে প্রকাশ্যে চলছে টিলা কাটার মহোৎসব! উপজেলার বাংলাবাজার ইউনিয়নের দক্ষিণ কলোনী গ্রামের  টিলার একাংশ কেটে ফেলা হয়েছে। পরিবেশ আইন লঙ্ঘন করে নির্বিচারে টিলা কাটছে স্থানীয় লোকজন। বসতঘর করার জন্য টিলাগুলো কাটা হচ্ছে। টিলা কাটার ফলে ওই এলাকায় ভূমিধস ও পরিবেশ বিপর্যয় ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই ঘটনায় প্রশাসন নিরবতা পালন করছেন।
এলাকাবাসী সূত্রে জানা গেছে, উপজেলার বাংলাবাজার ইউনিয়নের দক্ষিণ কলোনী গ্রামে টিলা কাটা হচ্ছে। বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫-এর ধারা ৬-এর খ উপধারায় উল্লেখ করা হয়েছে, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান সরকারি বা আধা সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের মালিকানাধীন বা ব্যক্তিমালিকানাধীন পাহাড় ও টিলা কাটা যাবে না। কিন্তু  উপজেলার বাংলাবাজার ইউনিয়নের ইউনিয়নের দক্ষিণ কলোনী গ্রামের লোকজন এই আইন লঙ্ঘন করে টিলা কাটছে।
গত বুধবার সকালে দক্ষিণ কলোনী  এলাকায় গিয়ে দেখা গেছে,আব্দুল আলী,রাব্বিল,আব্দুল বারেক,রফিকুল ইসলাম টিলা ও টিলায় থাকা গাছ কেটে বাড়ি তৈরি করছেন।তারা  দাবি করেন, বাড়ি করার জায়গা নেই। তাই টিলা কেটে থাকার জায়গা করছি।
দোয়ারাবাজার ইউনিয়ন উপ সহকারী ভূমি অফিসার রঞ্জন কুমার দাস বলেন, টিলা কাটা আইনত নিষিদ্ধ। এলাকায় ঘুরে টিলা কাটার সত্যতা পাওয়া গেছে।তাদেরকে টিলা কাটতে নিষেধ করা হয়েছে।  যারা টিলা কেটেছে তাদেরকে  রবিবার অফিসে এসিল্যান্ড অফিসে আসার জন্য বলা হয়েছে।
দোয়ারাবাজার উপজেলা সহকারী কমিশনার (ভূমি)ফজলে রাব্বী চৌধুরী বলেন,দক্ষিণ কলোনী এলাকায় টিলা কাটার খবর পেয়ে  ইউনিয়ন উপ সহকারী ভূমি কর্মকর্তা রঞ্জন কুমার দাসকে পাঠানো হয়েছে। টিলা কাটার সত্যতা পাওয়া গেলে অভিযুক্তদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হবে।