রাত ৮:১৫,   বুধবার,   ৯ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ২৪শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ৬ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

দ. সুনামগঞ্জের তেঘরিয়া গ্রাম স্বেচ্চায় লকডাউন

দ. সুনামগঞ্জ প্রতিনিধি :
মরণঘাতি করোনাভাইরাস সংক্রমন দিন দিন বেড়েই চলেছে। করোনা প্রতিরোধে সারা দেশের মত অঘোষিত লকডাউন চলছে সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জেও। মানুষকে ঘরে ফিরাতে মাঠে তৎপর রয়েছে উপজেলা প্রশাসন, থানা পুলিশ ও সেনাবাহিনী। কিন্তু এবার ব্যতিক্রমি উদ্যোগ গ্রহন করেছেন দক্ষিণ সুনামগঞ্জের তেঘরিয়া গ্রামের বাসিন্দারা। করোনা প্রতিরোধে গ্রামটিকে স্বেচ্ছায় লকডাউন করেছেন ওই গ্রামের যুবকরা।
শুক্রবার (১০ এপ্রিল) সকাল থেকে ওই গ্রামের দুটি প্রবেশ পথ বন্ধ করে দিয়েছেন গ্রামের যুবকরা। একান্ত প্রয়োজনে কেউ গ্রামে প্রবেশ করলে ও গ্রাম থেকে বের হয়ে ফিরে আসলে তাদের হাত ধুয়ে ও জীবানুনাশক প্রয়োগের পর মিলছে প্রবেশের অনুমতি।
স্থানীয়সুত্রে জানা যায়, করোনা ভাইরাস প্রতিরোধে সারা দেশের ন্যায় এ উপজেলায় ও যানবাহন, দোকানপাট ও লোক চলাচল সীমিত করা হলেও সেই নির্দেশ তোয়াক্কা না করে বিনা প্রয়োজনে বহিরাগতরা এই গ্রামে অবাধে চলাফেরা করছে। ফলে করোনা সংক্রমনের ঝুঁকির কথা চিন্তা করে গ্রামেরর যুবকরা বৈঠক করে এ গ্রামকে লকডাউন ঘোষণা করেন। পাশাপাশি গ্রামের দুটি প্রবেশ পথে জীবানুনাশক রাখার ব্যবস্থা করেন। জরুরী প্রয়োজনে কাউকে গ্রামে প্রবেশ করতে হলে তাকে জীবানুমুক্ত হয়ে প্রবেশ করতে হচ্ছে।
এ ব্যাপারে উদ্যোক্তা তেঘরিয়া গ্রামের জুয়েল দাস জানান, আমরা নিজেকে ও গ্রামবাসীকে করোনা ভাইরাস থেকে রক্ষা করতে সম্মিলিতভাবে এ উদ্যোগ নিয়েছি। জরুরী প্রয়োজনে কেউ গ্রামে প্রবেশ করলে তাকে জীবানুমুক্ত হয়ে প্রবেশ করতে হবে এবং কেউ বাহিরে থেকে ফিরে আসলে তাদেরকেও জীবানুমুক্ত হয়ে গ্রামে প্রবেশ করতে হবে। সেই সাথে আমরা বাড়ি বাড়ি গিয়ে কেউ যেন বাড়ির বাহির না হয় সে বিষয়ে পরামর্শ দিচ্ছি।
তেঘরিয়া গ্রামের জয়কলস ইউনিয়ন এর ৩ নং ওয়ার্ডের ইউপি সদস্য সুজন তালুকদার বলেন, লকডাউনের বিষয়টি আমাদের গ্রামের যুব সমাজ আমাকে অবহিত করেছে, মরনঘাতী এই সংক্রমন ভাইরাস ও গ্রামের মানুষের নিরাপত্তার কথা ভেবে লকডাউন বিষয়ে আমিও তাদের সাথে একাত্মতা পোষণ করেছি ।