সকাল ৮:১৬,   শুক্রবার,   ১১ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ২৬শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ৭ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

বঙ্গবন্ধুর জন্মদিনে শ্রদ্ধা জানাতে শহীদ মিনারের কালো কাপড় অভমুক্ত

স্টাফ রিপোর্টার :
সুনামগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারের অস্তিত্ব অস্বীকার করে মামলা প্রত্যাহার, শহিদ মিনারের ভূমিতে বাণিজ্যিক মার্কেট অপসারণ ও শহিদ মিনার এলাকায় ইনজাংশন তুলে নেওয়াসহ ছয় দফা দাবিতে প্রতিবাদ স্বরূপ সুনামগঞ্জ শহিদ মিনারের বেদি কালো কাপড়ে ঢেকে দেওয়ার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে শ্রদ্ধা জানিয়ে একদিনের জন্য কালো কাপড় অবমুক্ত করেছেন মুক্তিযোদ্ধারা।
সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় শহিদ মিনারের ভূমি উদ্ধারের দাবিতে আন্দোলনরত মুক্তিযোদ্ধারা নিজ উদ্যোগে কালো কাপড় অবমুক্ত করে বঙ্গবন্ধুর জন্মদিনে সর্বস্তরের জনতার শ্রদ্ধাঞ্জলি অর্পনের পর আগামী ১৮ মার্চ থেকে প্রতিবাদ স্বরূপ আবারও কালো কাপড়ে ঢেকে দিবেন বলে ঘোষণা দিয়েছেন। দাবি মানা না হলে তাদের আন্দোলন শান্তিপূর্ণভাবে চলবে বলেও জানিয়েছেন তারা।
গত ৮ মার্চ জেলার সর্বস্তরের মুক্তিযোদ্ধারা সুনামগঞ্জ শহরে প্রতিবাদ কর্মসূচি পালন করে শহিদ মিনারের ভূমি উদ্ধার ও শহিদ মিনার নিয়ে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবিতে কর্মসূচি পালনের পর শহিদ মিনারে এসে অবস্থান কর্মসূচি পালন করে কালো কাপড়ে মূল বেদি ঢেকে দিয়েছিলেন তারা। ওইদিন মুক্তিযোদ্ধারা জেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় প্রবেশ করে প্রধানমন্ত্রী ও বিচারপতি বরাবর একই দাবিতে স্মারকলিপিও প্রদান করেছিলেন।
সোমবার কালো কাপড় অবমুক্তকালে মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান বলেন, প্রতিবাদস্বরূপ আমরা গত ৮ মার্চ কালো কাপড়ে শহিদ মিনার ঢেকে দিয়েছিলাম। এখনো আমাদের দাবি মানা হয়নি। উল্টো হুমকি ধমকি দেওয়া হচ্ছে। আমরা জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানিয়ে তার জন্মদিন উপলক্ষে কালো কাপড় অভমুক্ত করেছি। আগামী ১৮ মার্চ থেকে আবারও শহিদ মিনার কালো কাপড়ে ঢেকে আমাদের দাবি আদায়ের কর্মসূচিতে ফিরে যাব।
শহিদ মিনার কালো কাপড় অবমুক্তকালে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হাজী নূরুল মোমেন, সাবেক ডেপুটি কমান্ডার আবু সুফিয়ান, সদর উপজেলার সাবেক কমান্ডার আব্দুল মজিদ, মুক্তিযোদ্ধা বিনোদ রঞ্জন, মুক্তিযোদ্ধা হাসনু মিয়া, মুক্তিযোদ্ধা রেনু মিয়া, মুক্তিযোদ্ধা ইকবাল হোসেন, মুক্তিযোদ্ধা শাহীন চৌধুরী, মুক্তিযোদ্ধা জহির মিয়া, মুক্তিযোদ্ধা জয়নাল মিয়া প্রমুখ।