দুপুর ২:৩০,   শুক্রবার,   ১১ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ২৬শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ৮ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

শাহ আরেফিন (রহঃ) ওরস ও বারুণী মেলাতে দোকানপাট নিষিদ্ধ

তাহিরপুর প্রতিনিধি :
সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় অনুষ্ঠিত হতে যাওয়া শাহ আরেফিন (রহঃ) ওরস উদযাপন ও পণতীর্থ স্নানে দোকানপাট ও কাফেলা নিষিদ্ধ করা হয়েছে।
এ উপলক্ষে মঙ্গলবার সকালে আইন-শৃঙ্খলা শাহ আরেফিন (রহঃ) আস্তানায় অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয় হয়। সভায় ওরশ ও বারুণী মেলাতে দোকানপাট, কাফেলা নিষিদ্ধের পাশাপাশি লোকজনের বড় ধরনের সমাগম কমানোর বিষয়েও আলোচনা করা হয়।
উরশ উদযাপন কমিটির সভাপতি তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার বিজেন ব্যানার্জী’র সভাপতিত্বে সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পুলিশ প্রশাসনের পক্ষে সিনিয়র সার্কেল এএসপি বাবুল আখতার, তাহিরপুর উপজেলা চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল, ভাইস চেয়ারম্যান রিয়াজ উদ্দিন খন্দকার লিটন, উদযাপন কমিটির সহ-সভাপতি হাজী জালাল উদ্দিন, সাবেক চেয়ারম্যান নিজাম উদ্দিন, তসকির আহমেদ, বাদাঘাট সরকারী কলেজের অধ্যক্ষ জুনাব আলী, আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কাইয়ুম, আওয়ামী লীগ নেতা সুজাত মিয়া, সেলিম হায়দার প্রমুখ।
সভায় ৩ দিনব্যাপী ওরশ উদযাপনে আগত লোকজন দান বাক্সে দান করা ও শিরণী আদায় করতে পারবেন বলেও সিদ্ধান্ত নেয়া হয়। তাছাড়া আগত পূণ্যার্থীদের সার্বিক নিরাপত্তা প্রদানে প্রয়োজনীয় সংখ্যক আইন-শৃঙ্খলা বাহিনীসহ কমিটির নিয়োগকৃত স্বেচ্ছাসেবক দল ৩ দিনব্যাপী দায়িত্ব পালন করবেন। এছাড়া সভায় বিশুদ্ধ পানীয় জল, পয়োনিষ্কাশনের ব্যবস্থা, মেডিকেল টিম, সীমান্ত অনুপ্রবেশ রোধে সীমান্ত এলাকায় বাঁশের বেড়াসহ অন্যান্য সকল প্রকার প্রস্তুতি গ্রহন করার সিদ্ধান্ত নেয়া হয়।
এ ব্যাপারে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জি বলেন, যেহেতু ওরশ ও স্নান দুটোই ধর্মীয় উৎসব এবং হিন্দু ধর্মাবলম্বীদের এ স্নান অত্যন্ত গুরুত্বপূর্ণ সুতরাং এসব ধর্মীয় অনুষ্ঠান বন্ধ করার সুযোগ নেই। তবে সম্প্রতি সারা বিশ্বের ন্যায় দেশেও করোনা ভাইরাসের সংক্রমণের আশঙ্কায় এসব অনুষ্ঠানে বড় সমাগম যাতে না হয়, এ দিকটি সভায় আলোচনা করা হয়েছে। ওরশ ও বারুণী মেলায় দোকানপাট, কাফেলা নিষিদ্ধ ঘোষণা করা হয়ছে। তাছাড়া ওরশের আনুষ্ঠানিকতা কতদিন রাখা যায় এ বিষয়ে আগামি রোববার সুনামগঞ্জ জেলা প্রশাসন সিদ্ধান্ত জানাবেন।