রাত ১০:২৫,   বুধবার,   ৯ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ২৪শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ৬ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সদর হাসপাতালে করোনা চিকিৎসা : জনবল নেই, চালু হয়নি আইসিইউ

স্টাফ রিপোর্টার :
করোনা উপসর্গ অথবা করোনাভাইরাস আক্রান্ত হলে সুনামগঞ্জ সদর হাসপাতালে শুধু প্রাথমিক চিকিৎসা দেয়া যাবে। রোগীদের অবস্থার অবনিত হলে সিলেট শহীদ শামস উদ্দিন হাসপাতালে নিয়ে যাওয়া ছাড়া কোন উপায় নেই।
সুনামগঞ্জ সদর হাসপাতালের করোনা উপসর্গ অথবা করোনাভাইরাস আক্রান্ত’র চিকিৎসার বিষয়ে খোঁজ নিয়ে এ তথ্য পাওয়া গেছে।
সুনামগঞ্জ সদর হাসপাতালের আবসিক চিকিৎসক ডা. রফিকুল ইসলাম বলেন, আমাদের নতুন হাসপাতা‌ল ভবনে রোগীদের জন্য নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) আ‌ছে। অত্যাধুনিক এই আইসিইউটি। কিন্তু সেখানে কোন জনবল নেই। একটি আইসিইউ সচল রাখতে হলে চিকিৎসক, নার্সসহ একটি টিম প্রয়োজন, সেখানে আমাদের কোন লোকবল নেই। ফলে আইসিইউ থাকলেও লোকবলের অভাবে সেটি চালু করা যাচ্ছে না। আমাদের আইসোলেশন ইউনিট চালু আছে, আমাদের হাসপাতালে করোনা উপসর্গের রোগীদের প্রাথমিক চিকিৎসা দিতে পারবো।
এদিকে করোনা ভাইরাস মোকাবেলায় সদর হাসপাতালে একটি আইসোলেশন ইউনিট খোলা হয়েছে। জেলার ১০টি সরকারি হাসপাতাল ও ২টি বেসরকারি হাসপাতাল নিয়ে ১৩১টি শয্যা বিশিষ্ট আইসোলেশন ওয়ার্ড তৈরি করা হয়েছে। সেখানে উপসর্গ ও আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দেয়া হবে। তবে সেখানে আইইউসি বা ভেন্টিলেশন সুবিধা নেই। এছাড়া সদর হাসপাতালে সর্দি, জ্বর, গলা ব্যাথার জন্য ট্রায়াজ রুশ চালু করা হয়েছে। সেখানে সকাল ৮টা থেকে দুপুর ১২ পর্যন্ত রোগীরা সেবা পাবেন।
সিভিল সার্জন ডা. শাসম উদ্দিন জানান, আমাদের ১৩১ শয্যা আইসোলেশন ওয়ার্ড তৈরি আছে, তবে ভেন্টিলেশন ব্যবস্থা নেই।