রাত ১:২৭,   শনিবার,   ৫ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ১৯শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ১লা রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সুনামগঞ্জের ‘রাজাকার’ জোবায়েরকে কারাগারে প্রেরণ

নিউজ সুনামগঞ্জ ডেস্ক :
জামিনের শর্ত ভঙ্গ করে ঢাকার বাইরে গিয়ে নৌবিহারে যাওয়া ও সাক্ষীদের ভয়ভীতি দেখানোয় জামিন বাতিল করে মানবতাবিরোধী অপরাধ মামলার আসামি সুনামগঞ্জের জোবায়ের মনিরকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
রোববার (৯ আগস্ট) আসামির উপস্থিতিতে বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে গঠিত ট্রাইব্যুনাল এই আদেশ দেন।
বিষয়টি নিশ্চিত করেছেন ট্রাইব্যুনালের প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন। শুনানি করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম।
একাত্তরে মুক্তিযুদ্ধের সময় জোবায়ের মনির ও তার সঙ্গীদের বিরুদ্ধে সুনামগঞ্জের বিভিন্ন এলাকায় গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ ও লুটপাটের মতো অভিযোগ রয়েছে।
মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ২০১৮ সালের ২০ ডিসেম্বর জোবায়ের মনির, জাকির হোসেন, তোতা মিয়া, সিদ্দিকুর রহমান, আবদুল জলিল, আবদুর রশিদসহ ছয়জনকে গ্রেপ্তার করে পুলিশ।
তবে অভিযোগ দায়েরের পরই যুক্তরাষ্ট্রে পালিয়ে যান জোবায়েরের ভাই মুকিত মনির। ২০১৯ সালের ১৭ জুন ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা জোবায়েরসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগ দাখিল করে।
গত ৯ ফেব্রুয়ারি অসুস্থতাজনিত কারণ দেখিয়ে জামিনের আবেদন করলে জোবায়েরকে শর্তসাপেক্ষে জামিন দেয় ট্রাইব্যুনাল। এর মধ্যে ঢাকায় থাকা, নিয়মিত ট্রাইব্যুনালে হাজিরা দেওয়া, কোনো সাক্ষী এবং মামলাসংক্রান্ত বিষয়ে কাউকে প্রভাবিত না করাসহ সাতটি শর্ত ছিল।
জানা গেছে, ঈদুল আজহার সময় শাল্লা উপজেলার দৌলতপুরে গ্রামের বাড়িতে যান জোবায়ের। সেখানে নিজস্ব লোকজন নিয়ে নৌকায় হাওরে ঘুরে বেড়ানোসহ উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে গত ৩ আগস্ট ঢাকায় ফেরেন তিনি।
প্রসিকিউটর জেয়াদ আল মালুম বলেন, আসামি জামিনের শর্ত ভঙ্গ করে গত ২৮ বা ২৯ জুলাই সুনামগঞ্জে গ্রামের বাড়িতে যান এবং তার সশস্ত্র মাস্তান গ্রুপ নিয়ে সেখানে প্রকাশ্যে মহড়া চালানো, সাক্ষীদের হুমকি-ধমকি দেওয়াসহ সঙ্গীদের নিয়ে নৌকা ভ্রমণ করেন। এ জন্য তার জামিন বাতিলের আবেদন করা হয়েছে।