রাত ৪:২৫,   বুধবার,   ৯ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ২৩শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সুনামগঞ্জে করোনার ভয়াল থাবা

বিশেষ প্রতিনিধি :
সুনামগঞ্জে মহামারি করোনা ভাইরাস ভয়াল থাবা দিয়েছে। ইতিমধ্যে জেলার ৬টি উপজেলায় করোনা আক্রান্ত রোগী সনাক্ত হয়েছে। নমুনা সংগ্রহ করা হয়েছে প্রায় দুই শতাধিকের। চলতি বোরো মৌসুমে দেশের বিভিন্ন জেলার আগত ধান শ্রমিকদের নিয়েও আতঙ্কে আছেন জেলাবাসী।
অন্যদিকে করোনা ভাইরাসের আক্রান্তদের অনেকেই অবাধে ঘুরে বেড়ানোর খবর পাওয়া গেছে।
বুধবার মধ্যরাতে খবর আসে সুনামগঞ্জের চারটি উপজেলায় চারজন করোনায় পজেটিভ হয়েছে। এর মধ্যে তিনজন পুরুষ ও একজন মহিলা। একদিনে জেলায় রেকর্ড পরিমান রোগী সনাক্ত হওয়ায় সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে।
তাদের মধ্যে জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পশ্চিম বীরগাঁও ইউনিয়নের টাইলা গ্রামের একজন মহিলা(২০), দিরাই উপজেলার পেরুয়া গ্রামের কিশোরগঞ্জ ফেরত এক যুবক (২০), জগন্নাথপুর উপজেলার নাদামপুর গ্রামের নারায়ণগঞ্জ ফেরত যুবক (১৮) এবং ছাতক পৌরসভার শামপাড়া এলাকার এক যুবক (৩৮)।
করোনা ভাইরাসে আক্রান্ত হওয়া প্রতিটি পরিবারের সদস্য হোম কোয়ারেন্টিনে নেয়া হয়েছে। তাদের নমুনাও সংগ্রহ করা হয়েছে। লকডাউকন করা হয়েছে তাদের বাড়ি।
এদিকে পুরো জেলায় সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ১১৩৫জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এদের মধ্যে ঢাকা, নারায়নগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চল ফেরত লোকজনও রয়েছেন। বিশেষ করে ঢাকা ও নারায়নগঞ্জ ফেরতদের বাড়িতে লাল পতাকা টাঙিয়ে দিছে প্রশাসন।
নতুন করোনায় আক্রান্ত হওয়া চারজনকে আইসোলেশনে নেওয়া হয়েছে। এর মধে দুজনকে সিলেটের শহীদ ডা. শামসুদ্দিন হাসপাতালে এবং অন্য দুজনকে সুনামগঞ্জ সদর হাসপাতালের করোনা আইসোশেন ওয়ার্ডে ভর্তি করা হয়।
এর আগে ঢাকায় করোনায় আক্রান্ত একজনকে সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর থেকে স্বাস্থ্য বিভাগ ও পুলিশ আটক করে। দোয়ারাবাজারে এক মহিলা জেলায় প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত হন।
অন্যদিকে করোনা ভাইরাসের আক্রান্তদেও অনেকেই অবাধে ঘুরে বেড়ানোর খবর পাওয়া গেছে।
এরকম একটি খবর জানিয়েছে সামাজকি যোগাযোগর মাধ্যম ফেসবুকে পোস্ট দিয়েছেন দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক খলিল রহমান। তিনি লিখেছেন, করোনা আক্রান্ত একজনকে ফোন দিলে তাঁর ফুফু রিসিভ কওে জানান, আক্রান্ত রোগী বাজারে ঘুরছে। দ্বিতীয় আরেক জনকে ফোন দিলে তিনি জানান, নমুনা পজেটিভ হয়েছে শুনে আবারও নিজেই চলে গেছেন সিলেটে।
সিভিল সার্জন ডা. শামস উদ্দিন বলেন, সুনামগঞ্জে নতুন করে ৪ জনের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। যাদের মধ্যে দুইজন নারায়ণগঞ্জ ও কিশোরগঞ্জ ফেরত আর বাকি দুইজন স্থানীয়ভাবে সংক্রামিত হওয়ার আশঙ্কা রয়েছে। তারা প্রত্যেকেই শারীরিকভাবে সুস্থ রয়েছেন এবং আমরা তাদের পরিবারের সবাইকে বাধ্যতামূলক ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে রাখা হবে।