সকাল ১০:১৭,   সোমবার,   ৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ২২শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ৩রা রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সুনামগঞ্জে জিপিএ-৫ এ এগিয়ে ছেলেরা, পাসের হারে মেয়েরা

স্টাফ রিপোর্টার :
মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ এ সিলেট বোর্ডের মধ্যে সুনামগঞ্জে পাসের দিকে এগিয়ে রয়েছে মেয়েরা ও জিপিএ-৫ এর দিক থেকে এগিয়ে আছে ছেলেরা।
রোববার (৩১ মে) সকাল ১০টায় গণভবনে শিক্ষামন্ত্রী দীপু মনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন।
সিলেট শিক্ষা বোর্ডের ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, এবারের সিলেট শিক্ষাবোর্ডে পরীক্ষায় ৭৯ দশমিক ২৩ শতাংশ ছেলে পাস করেছে। অপরদিকে মেয়েদের পাসের হার ৭৮ দশমিক ৪৬ শতাংশ। তবে সুনামগঞ্জে পাসের হারের দিক থেকে ছেলে ৭৭ দশমিক ৭৮ শতাংশ ও মেয়ে ৭৯ দশমিক ২৬ শতাংশ। আবার এ বছর সুনামগঞ্জে জিপিএ-৫ পেয়েছেন ৪১৩ জন শিক্ষার্থী। এর মধ্যে ২১১ জন ছেলে এবং ২০২ জন মেয়ে।
প্রসঙ্গত, সুনামগঞ্জ জেলায় এবার ২৪ হাজার ৯৩০ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করেন। এর মধ্যে পাস করেছেন ১৯ হাজার ৫৯৪ জন। জিপিএ-৫ পেয়েছে ৪১৩ জন। পাশের হার ৭৮ দশমিক ৬০ শতাংশ।
অন্যদিকে দেশের নয়টি সাধারণ বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৭৫ শতাংশ, মাদ্রাসা বোর্ডে ৮২ দশমিক ৫১ শতাংশ এবং কারিগরি বোর্ডের ৭১ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবারও পাসের হারে এগিয়ে আছে ছাত্রীরা। ছাত্রদের পাসের হার যেখানে ৮১ দশমিক ৬৩ শতাংশ, সেখানে ছাত্রীদের মধ্যে ৮৪ দশমিক ১০ শতাংশ পাস করেছে।